টাইমলাইনখেলাক্রিকেট

গিল, রোহিতের ব্যাটিংয়ের পর বল হাতে দুরন্ত ‘কুল-চা’ ও শার্দূল! তৃতীয় ম্যাচেও বড় জয় ভারতের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ব্যাট হাতে গিল, রোহিত, হার্দিকদের দাপটের পর বল হাতে অসাধারণ পারফরম্যান্স বোলারদের। ইন্দোরের মাটিতে বড় ব্যবধানে তৃতীয় ওডিআই ম্যাচ জিতলো ভারতীয় দল। শ্রীলঙ্কার পর নিউজিল্যান্ডের বিরুদ্ধেও ৩-০ ফলে সিরিজ জিতে নিলেন রোহিত শর্মারা। আপাতত ভারতের সামনে কয়েকটি মাস কোন ওডিআই সিরিজ নেই কিন্তু চলতি বছরেই ঘরের মাটিতে রয়েছে ওডিআই বিশ্বকাপ। সেই প্রস্তুতি বেশ ভালোভাবেই শুরু করেছে ভারত।

আজ টসে জিতে নিউজিল্যান্ড প্রথমে ভারতকে ব্যাটিং করতে পাঠানোর সিদ্ধান্ত নেয়। কিন্তু সেই সিদ্ধান্ত বুমেরাং হয়ে যায় যখন রোহিত শর্মা এবং শুভমান গিল ওপেনিং পার্টনারশিপে ২১২ রান জুড়ে দেয়। তাদের দুজনের আগ্রাসে ব্যাটিংয়ের হাত থেকে রক্ষা পায়নি নিউজিল্যান্ডের কোনও বোলারই। রোহিত ৮৫ বলে ১০২ এবং গিল ৭৮ বলে ১১২ রান করেন।

gill rohit

এরপর ভারতের মিডল অর্ডার কিছুটা সমস্যায় পড়ে যায় যখন বিরাট কোহলি অতিরিক্ত আগ্রাসী হতে গিয়ে নিজের উইকেট হারিয়ে বসেন ৩৬ রানে। ব্যাট হাতে ব্যর্থ হয়েছেন ঈশান কিষান, সূর্যকুমার যাদব, ওয়াশিংটন সুন্দররা। কিন্তু ভারতকে বড় রানের টার্গেট সেট করতে সহায়তা করেন হার্দিক পান্ডিয়া ও শার্দূল ঠাকুর। হার্দিক ৩৮ বলে ৫৪ এবং শার্দূল ১৭ বলে ২৫ রান করে ভারতকে ৩৮৫ অবধি পৌঁছে দেন। ৩টি করে উইকেট নিলেও প্রচুর রান খরচা করেছিলেন জেকব ডাফি ও ব্লেয়ার টিকনার।

এরপর রান তারা করতে নেমে প্রথম ওভারে নিউজিল্যান্ডকে ধাক্কা দেন হার্দিক পান্ডিয়া। ফিরিয়ে দেন আগ্রাসী ওপেনার ফিন অ্যাল্যানকে। কিন্তু হেনরি নিকলস এবং ডেভন কনওয়ে নিজেদের মধ্যে ১০৬ রানের একটি গুরুত্বপূর্ণ পার্টনারশিপ করে কিউয়িদের ম্যাচে ফিরিয়ে আনেন। কিন্তু নিকলসকে ৪২ রানের ব্যক্তিগত স্কোরে কুলদীপ যাদব আউট করতেই নিউজিল্যান্ডের ইনিংসে ধস নামা শুরু হয়।

এরপর ড্যারেল মিচেলের সাথে ৭৮ রানের পার্টনারশিপ করে কনওয়ে চেষ্টা করেছিলেন। কিন্তু শার্দূল ঠাকুর মাত্র ১৬ রানের ব্যবধানে মিচেল, ল্যাথাম এবং ফিলিপ্সকে ফিরিয়ে দিয়ে ভারতের হাতেই ম্যাচ এনে দেন শার্দূল ঠাকুর। এরপরেও কনওয়ে চেষ্টা করে গিয়েছিলেন। কিন্তু ১০০ বলে ১৩৮ রান করার পর তাকে শর্ট বলে নিয়ন্ত্রণহারা পুল করতে বাধ্য করে রোহিত শর্মার হাতে ক্যাচ তুলিয়ে ফেরত পাঠান উমরান মালিক।

এরপর নিউজিল্যান্ডের লোয়ার অর্ডারকে ভাঙেন ভারতের দুই স্পিনার কুলদীপ এবং চাহাল। আজ ভারতীয় বোলারদের মধ্যে কুলদীপ যাদবই ছিলেন সেরা। তিনি এবং শার্দূল ঠাকুর মোট ৩টি করে উইকেটে নেন। আজ দলে ফিরে ২টি উইকেটে নেন চাহাল। নিয়মরক্ষার ম্যাচ বলে আজ সিরাজ এবং শামির মতন গুরুত্বপূর্ণ বোলারদের বিশ্রাম দিয়েছিলেন রোহিত। প্রধান পেসার উমরান মালিক এবং হার্দিক একটি করে উইকেট নেন। ২৯৫ রানে নিউজিল্যান্ড অলআউট হয়ে যায় ৯ ওভার বাকি থাকতেই এবং ৯০ রানের বড় ব্যবধানে জয় পায় ভারত।

 

Related Articles