আন্তর্জাতিকটাইমলাইন

সীমান্তে চলা উত্তেজনার মধ্যে চীনকে হারিয়ে আন্তর্জাতিক মঞ্চে বিশাল জয় হাসিল করে নিল ভারত

বাংলা হান্ট ডেস্কঃ সংযুক্ত রাষ্ট্রের কমিশন অন স্ট্যাটাস অফ উমেন ( United Nations’ Commission on Status of Women) এর একটি গুরুত্বপূর্ণ নির্বাচনে ভারত (India) চীনকে হারিয়ে কমিশনের সদস্যতা দখল করে নিল। এই বৈশ্বিক সংস্থা লিঙ্গ সমতা এবং মহিলা ক্ষমতায়নের ক্ষেত্রে জন্য কাজ করে। CSW সংযুক্ত রাষ্ট্রের আর্থিক এবং সামাজিক পরিষদের (United Nations Economic and Social Council – ECOSOC ) একটি কার্যকারী কমিশন।

৫৪ সদস্যের ECOSOC সোমবার জেনারেল অ্যাসেম্বলি হলে ২০২১ এর অধিবেশনের প্রথম বৈঠক করে। সেখানে এশিয়ার দেশ গুলোর জন্য আফগানিস্তান, ভারত আর চীনের মধ্যে নির্বাচন হয়। সংযুক্ত রাষ্ট্রের রাজদূত অডেলা রাজ-এর নেতৃত্বে আফগানিস্তান ৩৯ টি ভোট পায়, আর ভারত ৩৮ টি ভোট পায়।

সংযুক্ত রাষ্ট্রের সুরক্ষা পরিষদের স্থায়ী সদস্য চীন মাত্র ২৭ টি ভোট পায়। সংখ্যাগরিষ্ঠতার জন্য ২৮ টি ভোটের দরকার ছিল। চীন সংখ্যাগরিষ্ঠতা অর্জন করতে অসফল হয়। সংযুক্ত রাষ্ট্রে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি ট্যুইট করে লেখেন, ‘ভারত প্রতিস্থিত ECOSOC এর নির্বাচনে জয়লাভ করেছে। ভারতকে মহিলা কমিশন অন স্ট্যাটাস ফর উমেন এর সদস্য নির্বাচিত করা হয়েছে।”

 

Back to top button
Close