fbpx
টাইমলাইনভারতরাজনীতি

স্বাক্ষরিত হল ভারত-আমেরিকা প্রতিরক্ষা চুক্তি

গত কাল ভারতের মাটিতে পা রাখেন মার্কিন প্রেসেডেন্ট ডোনাল্ড ট্রাম্প । তার আগমন নিয়ে বেশ উচ্ছসিত ছিলেন নরেন্দ্র মোদী।আর আশা করা যাচ্ছিলো ভারতের জন্য নিশ্চই কাজের মতন কাজ কিছু হবে। আর তার মধ্যে  স্বাক্ষরিত হল ভারত-আমেরিকা প্রতিরক্ষা চুক্তি। আজ দ্বিপাক্ষিক বৈঠকের পর যৌথ বিবৃতিতে এমনটাই জানানো হয়েছে ।

ভারত সফরে ট্রাম্পের আজ  দ্বিতীয় দিন। আজ নয়াদিল্লির হায়দরাবাদ হাউসে যৌথ বিবৃতি দিয়ে ট্রাম্প বলেন, “প্রতিরক্ষা ক্ষেত্রে সহযোগিতা বাড়িয়ে, আজ ভারতের সঙ্গে এমএইচ-৬০ রোমিও সি-হক হেলিকপ্টার ও এএইচ-৬৪ই অ্যাপাচে হেলিকপ্টার-সহ ৩ বিলিয়ন ডলারের অত্যাধুনিক মার্কিন সামরিক সরঞ্জামের চুক্তি হয়েছে। এই যুদ্ধাস্ত্র বিশ্বে সেরা। এর ফলে দুই দেশই প্রতিরক্ষা ক্ষেত্রে যৌথভাবে আরও মজবুত জায়গায় পৌঁছাবে।”গুজরাটের আহমেদাবাদের মোতেরা স্টেডিয়াম (Motera stadium) থেকে শুরু হয়। ডোনাল্ড ট্রাম্প আর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) আজ মোতেরা স্টেডিয়ামে ভাষণ দেন। আগের দিন ট্রাম্প বলেন, ভারত আর আমেরিকা মিলে ইসলামিক সন্ত্রাসবাদের সাথে লড়াই করবে, আর তাঁদের হারাবেও। মোতেরা থেকে পরোক্ষ ভাবে পাকিস্তানকে ট্রাম্প বলেন, নিজেদের দেশের সীমার রক্ষা করা আর সুরক্ষিত করার অধিকার সবার আছে। আমেরিকা ভারতের সীমা আর তাঁদের বিচারধারার পাশে আছে। বহু প্রতীক্ষিত প্রতিরক্ষা চুক্তি নিয়ে কথা বলার সময় ‘মুসলিম মৌলবাদ’ নিয়েও যৌথভাবে লড়াইয়ের বার্তা দেন মার্কিন প্রেসিডেন্ট।

আর দুই দেশের মধ্যে যাতে সম্পর্ক ভালো থাকে সেই নিয়েও বার্তা দেন ট্রাম্প। আজ  সাউথ ব্লককে আশ্বস্ত করে ট্রাম্প আরও জানান, পাকিস্তানের জমিতে আশ্রয় নেওয়া সন্ত্রাসবাদীদের উৎখাত করতে ইসলামাবাদের সঙ্গে সদর্থক প্রচেষ্টা চালাচ্ছে ওয়াশিংটন।  সব মিলিয়ে এই পরিস্থিতি বা আরও খারাপ পরিস্থিতিতে    পাশে থাকবে ট্রাম্প।গতকাল তিনি   জানিয়েছিলেন, নয়াদিল্লি চাইলে ‘এয়ার ডিফেন্স সিস্টেম-সহ ‘বন্ধু’ ভারতকে নানান অত্যাধুনিক অস্ত্র সরবরাহ করবে আমেরিকা। সব মিলিয়ে তা কতটা কার্যকর হয় সেই অপেক্ষায় আছে ভারতবাসী।

Back to top button
Close
Close