টাইমলাইনভারতরাজনীতি

বদলে গেছে ইন্ডিয়া! এবার রাশিয়াকেই সাত হাজার কোটি ঋণ দিতে চলেছে ভারত

রাশিয়ার সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নিয়ে দ্বিমত নেই কারোরই। বিভিন্ন দিক থেকে রাশিয়া ভারতকে আবার ভারত রাশিয়াকে সাহায্য করে আসছে দীর্ঘদিন ধরেই। বিশেষ করে মোদী জমানায় ভারতের সঙ্গে রাশিয়ার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত আরও মজবুত হয়েছে। ইতিমধ্যেই দুদিনের রাশিয়া সফরে গিয়েছেন মোদী। বুধবার রাশিয়া বিমানবন্দরে পৌঁছানোর পর সেদের সরকারের কাছ থেকে উষ্ণ অভিনন্দন পেয়েছেন মোদী। তারপর দুই রাষ্টপ্রধান মিলে দেশের বিভিন্ন জায়গা পরিদর্শন করেছেন। সাংবাদিক বৈঠকের পরও মউ চুক্তিও সাক্ষরিত হয়েছে একইসঙ্গে পনেরটি চুক্তি সাক্ষরিত হয়েছে। এরই মাঝে বৃহস্পতিবার পঞ্চম ইস্টার্ণ ইকনমিক ফোরাম খাতে সাত হাজার কোটি টাকা ঋণ দেওয়ার কথা ঘোষণা করল ভারত।

ইস্টার্ণ ইকনমিক ফোরামে ঋণ বরাদ্দ করার পরে প্রধানমন্ত্রী রাশিয়ার রাজধানী ভ্লাদিভস্তককে ভারতের প্রথম কনস্যুলংট করার প্রসঙ্গ তোলেন। একইসঙ্গে, ভারতের সাহায্যের জন্য কিভাবে রাশিয়া এগিয়ে গিয়েছিল সেই বিষয়েও জানান তিনি।আসলে রাশিয়ার পূর্ব প্রান্ত খনিজ সম্পদে ভরপুর। তাই পূর্ব প্রান্তের সার্বিক উন্নয়ন খাতেই এই টাকা বরাদ্দ করছেন বলে জানিয়েছেন। পাশাপাশি অ্যাক্ট ইস্ট নীতি অনুসরন করে রাশিয়ার উন্নতিতে সর্বদা ভারত অগ্রনী ভূমিকা পালন করবে বলেও জানিয়েছেন।

এদিন বক্তব্য রাখতে গিয়ে বার বার রাশিয়ার প্রেসিডেন্টের ভূয়সী প্রশংসা করেছেন মোদী। দেশের উন্নয়নের পাশাপাশি মিত্রশক্তির দেশগুলি উন্নয়নের জন্য   মোদী জমানায় ভারত বিশেষ ভাবে ততপরতা দেখাবে বলেও জানান মোদী। এতদিন অবধি সামরিক খাতে ভারতকে সাহায্য করে আসছে রাশিয়া। এরপর যৌথ ভাবে দপইদেশ সমুদ্র ও মহাকাশ গবেষণায় যেতে চায় বলেও জানান নমো।

 

Back to top button