টাইমলাইনটাকা পয়সাভারতআন্তর্জাতিক

পিছিয়ে পড়ল ব্রিটেন! বিশ্বের সর্ববৃহৎ অর্থনীতির তালিকায় পঞ্চম স্থানে উঠে এল ভারত

বাংলা হান্ট ডেস্ক: একটা সময়ে ভারতে নিজেদের শাসন কায়েম করেছিল ব্রিটিশরা। পাশাপাশি, স্বাধীনতার আগে পর্যন্ত শোষণ চালাতে থাকে তারা। যদিও, বর্তমান সময়ে পরিস্থিতি পুরো উল্টে গিয়েছে। একদিকে যখন বেহাল অর্থনৈতিক অবস্থা নিয়ে কার্যত ধুঁকছে ব্রিটেন (Britan) ঠিক সেই আবহেই ভারত (India) রীতিমতো এক দৃষ্টান্ত স্থাপন করেছে। ইতিমধ্যেই বিশ্বের অর্থনীতিতে পঞ্চম শক্তি হিসেবে নিজের স্থান পাকা করে ফেলেছে ভারত।

অর্থাৎ, অর্থনীতির দিক থেকে এবার ব্রিটেনকেও অতিক্রম করে গেল আমাদের দেশ। এমনিতেই ২০২১ সালের তিন মাস ধরে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছিল। পাশাপাশি গত মার্চ মাসেই ডলারের মূল্যে ভারতীয় অর্থনীতির পরিমান পৌঁছে গিয়েছিল ৮৫৪.৭ বিলিয়ন ডলারে। অপরদিকে ব্রিটেনের মোট মূল্য ছিল ৮১৬ বিলিয়ন। মূলত, ভারত ডলার এক্সচেঞ্জ রেটের নিরিখে এই সাফল্য অর্জন করেছে।

ইতিমধ্যেই আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার বিভিন্ন দেশের গড় জাতীয় উৎপাদনের পরিসংখ্যান সহ যে তালিকা প্রকাশ করেছে, সেই তালিকা থেকেই জানা গিয়েছে যে, আপাতত যুক্তরাজ্য রয়েছে ষষ্ঠ স্থানে। আমেরিকান ডলারেই ওই তালিকার সমস্ত হিসেব করা হয়।

উল্লেখ্য যে, করোনার মত ভয়াবহ মহামারী প্রায় দু’বছর যাবৎ প্রভাবিত করেছে সমগ্ৰ বিশ্বকে। ভারতেও সেই প্রভাব স্পষ্টভাবে পরিলক্ষিত হয়েছে। এমতাবস্থায়, অর্থনৈতিকভাবেও বিপর্যস্ত হয় দেশ। যদিও, সেই ধাক্কা দারুণভাবে সামলেছে ভারত। এমনকি, চলতি অর্থবর্ষে ভারতের অর্থনীতির হার ৭ শতাংশ হারে বৃদ্ধি পেতে পারে বলে মনে করেছেন বিশেষজ্ঞরা। এমতাবস্থায়, উন্নয়নশীল দেশগুলির মধ্যে ভারতের অর্থনৈতিক বৃদ্ধি যথেষ্টভাবে শক্তিশালী।

Narendra Modi: India's economy is moving faster than expected

এদিকে জানিয়ে রাখি যে, গত কয়েক মাস ধরেই ব্রিটেনে তুমুল রাজনৈতিক টানাপোড়েন চলছে। পাশাপাশি, প্রধানমন্ত্রী পদে কে বহাল হবেন সে দিকেও তাকিয়ে রয়েছে সমগ্ৰ বিশ্ব। ইতিমধ্যেই ব্রিটেনের প্রধানমন্ত্রী পদে বরিস জনসনের উত্তরসূরি হিসেবে লিজ ট্রাস ও ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের নাম উঠে এসেছে। যদিও, এই দৌড়ে এগিয়ে রয়েছেন লিজ ট্রাস। এমতাবস্থায়, বিশ্বের অর্থনীতির তালিকা প্রকাশ করে দিল আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার।

Related Articles