টাইমলাইনভারতআন্তর্জাতিক

চীনকে ব্যাকফুটে ঠেলে দিয়েছে ভারত, LAC তে চলছে ভারতীয় সেনার দাপট

বাংলাহান্ট ডেস্কঃ ভারত (India) চীন (China) সীমান্তে উত্তেজনার মধ্যে, ভারত এবার দুই দিক থেকে চালবাজ চীনকে আক্রমণ করেছে। একদিকে ভারত সরকার চীনের সঙ্গে সকল প্রকার সম্পর্ক ছিন্ন করে জিনপিংকে আর্থিক দিক থেকে দুর্বল করে দিতে চাইছে, এবং অন্যদিকে সীমান্ত এলাকায় ভারতীয় সেনারা চাইনিজ সেনাদের সকল পদক্ষেপের যোগ্য জবাব দিচ্ছে।

পিছু হটছে চীন
বর্তমান দিনে এই দুতরফা আক্রমণে বাধ্য হয়ে ব্যাকফুটে সরছে চীন। এই পরিস্থিতিতে গোটা বিশ্ব বিশ্বাস করতে শুরু করেছে সীমান্তে ভারতীয় সেনারা কঠিন পদক্ষেপ গ্রহণ করে চাইনিজ সেনাদের পিছু হটতে বাধ্য করছে।

বিভ্রান্ত হয়ে পড়ছে চাইনিজ সেনা
ইউরোপীয় থিঙ্ক ট্যাঙ্ক ইউরোপীয় ফাউন্ডেশন ফর সাউথ এশিয়ান স্টাডিজের প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের থেকে এই আক্রমণের জন্য একেবারেই প্রস্তুত ছিল না চীন। ভারতীয় সেনাদের বুদ্ধিমত্তার সাথে কিছুতেই এটে উঠতে পারছে না জিনপিং-এর সৈন্যরা, তারা বিভ্রান্ত হয়ে পড়ছে। ভারতের দিক থেকে ধাক্কা খেয়ে এখন তারা দ্রুতই এই সমস্যার সমাধান করতে চাইছে।

তাইওয়ানের উপর হামলার সম্ভাবনা
পাশাপাশি সেখানে আরও বলা হয়েছে, চীন এবং তাইওয়ানের সম্পর্ক বেশ কয়েকদিন ধরেই তলানিতে এসে ঠেকেছে। চীন তাইওয়ানকে নিজের অংশ বলে মনে করলেও, তাইওয়ান তা মানতে নারাজ। তাই ধারণা করা হচ্ছে, ভারতের দিক থেকে এই সংঘর্ষে আঁচ ঘুরে গিয়ে তাইওয়ানের উপরও নিক্ষেপ করতে পারে চীন।

তিব্বতও রয়েছে নিশানায়
আবার অন্যদিকে তিব্বতবাসীদের উপরও নিজেদের জুলুমবাজি কায়েম রেখেছে চীন। তাঁদের মানবাধিকার লঙ্ঘন এবং ধর্মীয় স্বাধীনতা হরণ করে তাঁদের উপর জোর খাটিয়ে নিজের দলে আনতে চাইছে। আমেরিকা সহ বেশ কয়েকটি শক্তিশালী দেশ তিব্বতের বিষয়ে চীনের উপর নজর রাখছে।

Related Articles

Back to top button