fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

করোনা ভাইরাসঃ ৩০ টি দেশকে ওষুধ দিয়ে সাহায্যের হাত বাড়াচ্ছে ভারত

বাংলাহান্ট ডেস্কঃ সমগ্র বিশ্ব এখন একটাই কাজে মনোনিবেশ করেছে। করোনা ভাইরাসের (COVDI-19) হাত থেকে মুক্তির উপায় খুঁজে চলেছে সমগ্র বিশ্ব একত্রিত হয়ে। এই মারণ ভাইরাসের বিরুদ্ধে ভারতও (India) তাঁর শর্বশক্তি দিয়ে লড়াই করে চলেছে। কিন্তু এই পরিস্থিতিতেও ভারত অন্য দেশকেক সাহায্য করতে পিছুপা হচ্ছে না। বর্তমানে ভারত সিদ্ধান্ত নিয়েছে প্রতিবেশি দেশ ছাড়াও অন্যান্য যেসব দেশে প্রয়োজন হবে, তাঁদেরকে হাইড্রক্সি ক্লোরোকুইন এবং অন্যান্য ওষুধ রপ্তানি করবে।

ভারত প্রতিবেশি দেশ শ্রীলঙ্কাকেও এই সংকটের মুহুর্ত কাটিয়ে ওঠার জন্য ১০ টন চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে। বিদেশ মন্ত্রালয়ের খবর অনুসারে, ভারতের বিমান সংস্থা এয়ার ইণ্ডিয়ার বিশেষ বিমান মারফত এই চিকিৎসা সামগ্রী শ্রীলঙ্কায় পাঠানো হয়েছে। শ্রীলঙ্কা থেকে যেসব চিকিৎসা সামগ্রী চেয়ে পাঠিয়েছিল, তাই সেখানে পাঠানো হয়েছে। সেই কারণে তারা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে অনেক ধন্যবাদ জানান।

ভারত এই সময় খাড়ি দেশগুলোর দিকেও সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। কুয়েতকেও সাহায্য করার বার্তা দিয়েছেন করোনা পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য উমানের সুলতান এবং সুইডেনের প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এবং তাঁদেরকে সবরকম সহযোগিতা করার আশ্বাস দিয়েছেন। একমাত্র ভারতের প্রধানমন্ত্রীই এই সংকটের সময়ে অন্যান্য দেশের প্রধানদের সঙ্গে কথা বার্তা বলছেন এবং সাহায্যের আশ্বাস দিচ্ছেন।

ব্রাজিলের রাষ্ট্রপতির লেখা চিঠির মাধ্যমেই আমরা জানতে পারি, বর্তমানে ব্রাজিলও ভারতের থেকে সাহায্য প্রার্থনা করছে। এমনকি ভারত প্রথমদিকে মালদ্বীপেও একদল চিকিৎসককে পাঠিয়ে ছিলেন। তারপরও তিন মাসের চিকিৎসা সামগ্রী পাঠিয়েছিল। কুয়েতকেও এরকম সাহায্য করা হবে জানিয়েছে ভারত। এছাড়াও করোনা ভাইরাসের সঙ্গে মোকাবিলা করার জন্য ভারত আরও অন্যান্য দেশের পাশে এসে দাঁড়িয়েছে।

খাড়ির বেশিরভাগ দেশের সঙ্গে ভারতের মিত্রতার সম্পর্ক আছে। সেই কারণে ওই দিকের বিভিন্ন দেশ ভারতের থেকে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সি ক্লোরোকুইন এবং অন্যান্য ওষুধ চেয়েছে। বর্তমানে বিশ্বের সবই চাইছে যতদ্রুত সম্ভব এই সমস্যা থেকে রেহাই পেতে। মারণ ভাইরাসের প্রকোপ থেকে মুক্তি পেতে এখন মরিয়া সব দেশ। ভারতও জোরকদমে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এবং তাঁর মধ্যেও বিভিন্ন দেশকে আবার সাহায্যও করছে।

Back to top button
Close
Close