fbpx
টাইমলাইনলাইফস্টাইল

ভারতে খুব শীঘ্রই মিলতে চলেছে রাফাল যুদ্ধ বিমানের যন্ত্রাংশ

অনেকদিনের পরিকল্পনা শেষ এবার নাকি  ভারতেই পাওয়া যাবে রাফাল যুদ্ধ বিমানের যন্ত্রাংশ। এই  যুদ্ধ বিমানের যন্ত্রাংশ নিয়ে কম বিতর্ক হয়েনি । বলা যেতে পারে আগের বছর এই নিয়ে রিতিমতো একটা দক্ষযজ্ঞ বেধ গেছিলো ।ভারত ইতিমধ্যে রাফালের জন্য বেশ কিছু যন্ত্রাংশ প্রস্তুত করতে শুরু করেছে বলে জানা যাচ্ছে আর তার পাশাপাশি অপেক্ষার অবসান হতে চলেছে ।

কিন্তু এইবার সরকার সিদ্ধান্ত নিয়েছে  নাগপুরেই এই বিশেষ প্রযুক্তির যুদ্ধ বিমানের যন্ত্রাংশ তৈরি করা হবে  ।২০১৬ সালে মোদী যে ৩৬টি ফরাসি যুদ্ধবিমানকে দেশে এনেছিলেন সেগুলিরও যন্ত্রাংশ পাওয়া যাবে বলে জানা যাচ্ছে। ঠিকঠাক থাকলে মে মাসেই প্রথম চারটি রাফাল জেটের ভারতে পৌঁছানোর কথা আছে বর্তামনে রাফালে বিমানের একটি স্কোয়াড অম্বালায় থাকবে,  পশ্চিমবঙ্গের হাসিমারাতে অন্য আরেকটি থাকবে বলে জানা যাচ্ছে।

ইতিমধ্যেই এই অনিল আম্বানির রিলায়েন্স ডিফেন্স এবং ফরাসি সংস্থা ড্যাসল্ট এভিয়েশনের যৌথ উদ্যোগেই সফল হতে চলেছে এই পুরো কাজ ।  প্রতিরক্ষা সূত্র থেকে জানানো হয়েছে যে আগামী কয়েক মাসের মধ্যে রাফালের যন্ত্রাংশের উৎপাদন আরও বাড়ানো হবে। এরকম চিন্তা ভাবনা করেছে সরকার । কিন্তু সব মিলিয়ে কবেথেকে তা বাস্তবায়িত হয় একন সেটাই দেখার । উন্নত প্রযুক্তির ইঞ্জিনও এবং  বিমানের দরজা এসব  তৈরি হয়েছে নাগপুরে।

ফ্রান্সের প্রতিরক্ষা দফতরের এক প্রবীণ কর্মকর্তা এই প্রসঙ্গে  বলেন, “আমরা দেখছি ডাসাল্ট এভিয়েশন পণ্য গুলি চালনার ক্ষমতা ভারতের রয়েছে। ফ্যালকন বিজনেস জেট হোক বা এখন রাফালে, ভবিষ্যতে প্রতিটি পণ্যে প্রস্তুতির ক্ষেত্রে আমরা ভারতকে সাথে নিয়ে চলবো।”

Back to top button
Close
Close