টাইমলাইনভারতআন্তর্জাতিক

ব্যবসায়িক বাজিমাৎঃ গম রপ্তানিতে রাশিয়াকে পেছনে ফেলে এগিয়ে যাচ্ছে ভারত

বাংলাহান্ট ডেস্কঃ ফরেন এক্সচেঞ্জ রিজার্ভের পর এবার গমের (Wheat) মার্কেটে রাশিয়াকে (russia) টেক্কা দিয়ে তড়তড় করে এগিয়ে যাচ্ছে ভারত (india)। চাল এবং গম এই দুই খাদ্যশস্যের উপর নির্ভর করে রয়েছে গোটা দুনিয়া। গম থেকে রুটি, লুচি ছাড়াও নানানধরণের খাদ্যদ্রব্য প্রস্তুত করা হয়।

এদিকে চাল উৎপাদনে প্রথম স্থানাধিকার করে রয়েছে চীন এবং দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। কিন্তু নিজের দেশে উৎপাদিত চাল সমস্তটাই নিজেদের কাজে লাগিয়ে ফেলে চীন। আর এদিকে ভারতে উৎপাদিত চাল, নিজেদের জন্য রাখার পরও বহির্বিশ্বে রপ্তানি করতে পারে। আর এই চাল রপ্তাহির ক্ষেত্রে ভারত রয়েছে প্রথম স্থানে।

অন্যদিকে, গম উৎপাদনেও প্রথম স্থানে রয়েছে চীন, দ্বিতীয় স্থানে ভারত এবং তৃতীয় স্থানে রয়েছে রাশিয়া। চালের মতই নিজের দেশে উৎপাদিত গম নিজেরাই ব্যবহার করে চীন। কিন্তু এবিষয়ে ভারত সর্বাধিক পরিমাণে গম রপ্তানি করতে পারে না বহির্বিশ্বে। এই বিষয়ে প্রথম স্থানে রয়েছে রাশিয়া।

MSP-র কারণে প্রতি বছর প্রচুর পরিমাণে গম নষ্ট হয়ে যায় ভারতে। কিন্তু করোনা আবহে এবার উল্টোটাই দেখা গেল। গম রপ্তানির দেশের তালিকায় বেশ কিছুটা এগিয়ে এসেছে ভারত। সংবাদ সূত্রের খবর, ২০২০ সালের এপ্রিল থেকে ডিসেম্বরের মধ্যে গত বছরের তুলনায় ভারত ১৮৭০ কোটি টাকার গম রপ্তানি করতে পেরেছে।

করোনা আবহের কারণে রাশিয়ার সরকার গম রপ্তানিতে নানারকম শুল্ক ধার্য করেছে। যার ফলে রাশিয়ার বেশিরভাগ গম সেখানেই থেকে যাচ্ছে, রাশিনাদের খাদ্যের প্রয়োজনে। এই সুযোগে ভারত ধীরে ধীরে রাশিয়ার জায়গাটা নেওয়ার দিকে এগোচ্ছে। বিশ্বের বিভিন্ন দেশ এখন সংকটে পড়ে রাশিয়াকে ছেড়ে ভারতের থেকে গম নিচ্ছে। এভাবে চলতে থাকলে খুব শীঘ্রই রাশিয়াকে হারিয়ে গম রপ্তানিতেই প্রথম স্থানে চলে আসবে ভারত।

Related Articles

Back to top button