আন্তর্জাতিকটাইমলাইনভারত

চীনকে শায়েস্তা করতে করে ভুটানের সঙ্গে বন্ধুত্ব নিবিড় করছে ভারত, জোরদার হচ্ছে ব্যবসায়িক সম্পর্ক

Bangla Hunt Desk: চীনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে একের পর এক বড় পদক্ষেপ নিচ্ছে ভারত (India)। চীনের উপর থেকে নির্ভরশীলতা ধীরে ধীরে কমিয়ে আনছে। মায়ানমারকে কিলো শ্রেণির সাবমেরিন দেওয়ার ঘোষণা করার পর এবার ভুটানের (Bhutan) সঙ্গে বন্ধুত্বের সম্পর্কে আরো নিবিড় করে তুলতে আরও এক বৃহৎ পদক্ষেপ নিল ভারত সরকার।

ভারতের বাজারে আসতে চলেছে ভুটানের পণ্য
ভারত সরকার ভুটানের ৫ টি কৃষি জাত পণ্য ভারতের বাজারে প্রবেশের অনুমতি দিয়েছে। এই ৫ টি পণ্য হল আরকা বাদাম, ম্যান্ডারিন কমলা, আপেল, আলু এবং আদা। চলতি বছর ফেব্রুয়ারীতেই কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়ালের ভুটান সফরের সময়ই এই ভারত ভুটানের মধ্যেকার এই বাণিজ্য চুক্তি করা হয়েছিল। বর্তমানে সেই চুক্তি বাস্তবায়িত হওয়ার পথে।

মজবুত হবে দুই দেশের সম্পর্ক
এই চুক্তির ফলে ভারত এবং ভুটানের মধ্যেকার বন্ধুত্বের সম্পর্ক আরও মজবুত হতে চলেছে। ভুটানে অবস্থিত ভারতের রাজদূত রুচিরা কামবুজ জানিয়েছেন, এই চুক্তির ফলে দুই দেশের মধ্যেকার বাণিজ্য প্রসার আরও বাড়বে। তা ছাড়াও আরও নানান বিষয়ে দুই দেশের মধ্যের সম্পর্ককে আরও মজবুত করবে।

প্রস্তুতি চলছে জোরকদমে
ভারত এবং ভুটানের কৃষিকাজ দেশের একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ। বর্তমানে ভারত সরকার অসমের জয়গাঁওয়ে একটি উদ্ভিদ পৃথকীকরণ কেন্দ্র স্থাপন করছে। যার ফলে ভুটান থেকে আসা পণ্যবাহী ট্রাকগুলো সহজেই ভারতে প্রবেশের ছাড়পত্র পেতে পারে। পৃথকীকরণ কেন্দ্র স্থাপন করছে পূর্বেও ভারত থেকে টমেটো, পেঁয়াজ ভুটানে রপ্তানিতে সম্মতি জানিয়েছিল ভুটান সরকার।

Back to top button