টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভারত আফগানের সম্পর্কে আতঙ্কিত পাকিস্তান, চাপে ইমরান সরকার

বাংলাহান্ট ডেস্কঃ আফগানিস্তানে (Afghanistan) সঙ্গে ভারতের (India) সম্পর্কে পাকিস্তানের (pakistan) হাল খারাপ হয়ে যাচ্ছে। আমেরিকার (America) পর ভারত আফগানিস্তানকে সৈন্য শক্তি দিয়ে সাহায্য করবে কিনা সেই বিষয়ে পাকিস্তান আতঙ্কে রয়েছে। আফগানিস্তানে ভারতের সুরক্ষা বিষয়ে পাকিস্তান ভয় পেয়ে রয়েছে।

পাকিস্তানের বিদেশ মন্ত্রী শা মেমুদ কুরেশি (Shah Mehmood Qureshi) সিনেটে বলেন, আফগানিস্তানে যেকোনো রকম ভারতের সুরক্ষা বিষয়ে পাকিস্তান ধিক্কার জানায়। পাকিস্তান এই বিষয়ে আফগানিস্তানের বিরোধিতা করবে। ২৯ শে ফেব্রুয়ারী আমেরিকা এবং তালিবানের (Taliban) মধ্যে শান্তিচুক্তি স্থাপন করা হয়। সেইদিন পাক বিদেশ মন্ত্রী শা মেমুদ কুরেশি বলেন, ভারত সবসময় ঝামেলা সৃষ্টি করতে থাকে।

একদিকে পাক বিদেশ মন্ত্রী ভারতের সুরক্ষা ব্যবস্থা দেখে ভিত হয়ে যাচ্ছেন, অন্যদিকে তারা ISI এবং আলকায়দা জঙ্গি গোষ্ঠীর সঙ্গে হাত মেলানোর বিষয়েও ভাবছেন। এটা পাকিস্তানের ভরমও হতে পারে যে তারা দেখাচ্ছে যে তারা ভারতের সুরক্ষা ব্যবস্থা নিয়ে শঙ্কায় রয়েছে। সত্যি তো এটাই যে পাকিস্তান এটা ভেবেই ভয় পাচ্ছে যে আফগানিস্তান যদি ভারতের সুরক্ষা বিষয়ে ভারতকে সাহায্য করে, তাহলে তাদের সন্ত্রাসবাদি কাজকর্মে ভাঁটা পড়ে যাবে।

এই পরিস্থিতিতে পাকিস্তান আফগানিস্তানের সঙ্গে সবরকম সম্পর্ক ভালো রাখার ব্যবস্থা করছে। আমেরিকার সঙ্গে তালিবানের শান্তি চুক্তি হওয়ার পরও তারা আফগানিস্তানে হামলা চালিয়েছিল। এর পরিপ্রেক্ষিতে আশঙ্কা করা হচ্ছে তাদের এই চুক্তি লঙ্ঘিত হয়ে যাবে। ভারতও এই বিষয়ে নজর দিচ্ছে। ভারত বলেছিল ভারত আফগানিস্তানের সরকার এবং সাধারণ নাগরিকদের শান্তি এবং সুরক্ষা ব্যবস্থার দিকে নজর রাখবে, যাতে করে আফগান সমাজ সুরক্ষিত থাকে। কিন্তু তালিবানদের এই হামলায় তা বিগড়ে যেতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

Back to top button