টাইমলাইনখেলাক্রিকেটঅন্যান্য খেলাধুলা

স্বপ্নের বাগান ধ্বংস করলেন গার্ডনার, অজিদের কাছে হেরে রুপোই প্রাপ্তি ভারতীয় মহিলা ক্রিকেট দলের

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ঠিক হলো না ভারতীয় মহিলা ক্রিকেট দলের পুরোনো রোগ। আরও একবার চাপের মুখে অসহায় আত্মসমর্পণ করলেন হরমনপ্রীতরা। যে অস্ট্রেলিয়ার কাছে হেরে কমনওয়েলথ গেমসে অভিযান শুরু করেছিল ভারতীয় মহিলা ক্রিকেট দল সেই অস্ট্রেলিয়ার কাছে হেরেই আজ রুপো নিয়ে অভিযান শেষ করতে বাধ্য হলেন স্মৃতি, রেণুকারা। মাত্র ৯ রানের ব্যবধানে হেরে সোনা হাতছাড়া করলেন তারা।

কমনওয়েলথ গেমসের প্রথম ম্যাচেই ভারত এবং অস্ট্রেলিয়ার মুখোমুখি হয়েছিল। সেইবার টসে জিতে ১৫৪ রানের চ্যালেঞ্জিং টার্গেট অস্ট্রেলিয়ার সামনে রেখে ছিল ভারত। তারপর এক সময় ৩৮ রানে অস্ট্রেলিয়ার পাঁচটি উইকেট হাসিল করে নিলেও অ্যাশলে গার্ডনারের দুরন্ত ব্যাটিং ম্যাচ নিয়ে নিয়ে গিয়েছিল ভারতের হাত থেকে। এদিনও ভারতের ঘাতক সেই গার্ডনার। এই ম্যাচে ব্যাটিং এবং বোলিং দুই বিভাগেই গুরুত্বপূর্ণ পারফরম্যান্স করে ভারতকে রুখে দিতে সবচেয়ে বড় ভূমিকা পালন করলেন তিনিই।

আজকের ম্যাচে অস্ট্রেলিয়া টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেয়। বেথ মুনির দুর্দান্ত অর্ধশতরান (৬১) এবং অধিনায়ক মেগ ল্যানিংয়ের ২৬ বলে ৩৬ রানের ইনিংসের দৌলতে ভালো শুরু করেছিল অস্ট্রেলিয়া। এরপর অ্যাশলে গার্ডেনারের ২৫ এবং রেচেল হেইন্সের ১৮ রানের ক্যামিওতে ভর করে ১৬১ রানের স্কোর বোর্ডে তুলতে পেরেছিল অস্ট্রেলিয়া। ভারতের হয়ে দুরন্ত বোলিং করে মাত্র ২৫ রান দিয়ে ২টি গুরুত্বপূর্ণ উইকেট তুলেছিলেন রেণুকা ঠাকুর। ২টি উইকেট পেলেও একটু বেশি রান খরচ করেছিলেন স্নেহ রানা। একটি করে উইকেট পেয়েছিলেন দীপ্তি শর্মা এবং রাধা যাদব।

১৬২ রানের টার্গেট তাড়া করতে নেমে প্রথমেই দুই ওপেনারকে অল্প রানের মধ্যে হারিয়ে চাপে পড়ে যায় ভারত। স্মৃতি মান্ধানা এবং শেফালী ভার্মা এই টুর্নামেন্টে ভারতের সবচেয়ে ফর্মে থাকা দুই ব্যাটার ছিলেন। মাত্র ২২ রানের মধ্যে দু’জনকেই হারিয়ে ফেলা ভারত। কিন্তু এরপর ইনিংসের হাল ধরেছিলেন ফর্মে থাকা জেমিমা রদ্রীগেজ (৩৩)। সেই সঙ্গে প্রথম ম্যাচের মতোই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এদিনও জ্বলে উঠেছিলেন ভারতীয় অধিনায়ক হরমনপ্রীত কৌর (৬৫)। তাদের বুদ্ধিদীপ্ত ব্যাটিংয়ের দৌলতে শেষ ৩৫ বলে মাত্র ৪৬ রান তুলতে হতো ভারতীয় দলকে। কিন্তু এরপর দুই ওভারের মধ্যে তিন উইকেট হারিয়ে প্রবল চাপে পড়ে যায় ভারত। অধিনায়ক হরমনপ্রীত কৌর দায়িত্বজ্ঞানহীনের মতন স্কুপ খেলতে গিয়ে নিজের উইকেটটি ছুঁড়ে আসেন। এরপরেও শেষ ওভার অবধি লড়াই চালায় ভারত। কিন্তু অভিজ্ঞ অজি বোলারদের সামনে পুরো ২০ ওভার ব্যাটিং করতে ব্যর্থ হয় ভারতীয় লোয়ার অর্ডার। ১৯.৩ ওভারে ১৫২ রানে অলআউট হয়ে যায় ভারত। অস্ট্রেলিয়ার হয়ে দুরন্ত বোলিং করে ৩ ওভারে ১৬ রান দিয়ে ৩ উইকেট নেন সেই গার্ডনার।

Related Articles