টাইমলাইনভারত

দশ বছরে সবচেয়ে বাড়ল ভারতের উৎপাদন, বিক্রি বাড়াচ্ছে সংস্থাগুলি

লকডাউনের প্রভাব থেকে দ্রুত ফিরছে ভারত (india)। গত এক দশকে সবচেয়ে বাড়ল উৎপাদন। সাম্প্রতিক এক সমীক্ষায় প্রকাশিত হয়েছে এমনই তথ্য। প্রকৃতপক্ষে, আইএইচএস মার্কেট দ্বারা সংকলিত নিক্কি উত্পাদন ক্রয় ব্যবস্থাপকগুলির সূচক (ম্যানুফ্যাকচারিং পিএমআই) অক্টোবরে ৫৮.৯ এ দাঁড়িয়েছে, যা এই বছরের সেপ্টেম্বরে ৫৬.৮ ছিল। ২০১০ এর পর এটাই সবচেয়ে বড় বৃদ্ধি বলে জানা যাচ্ছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিপুল চাহিদা ও উত্পাদন বাড়ায় উত্পাদন কার্যক্রমের ক্ষেত্রে উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। তবে এটি সত্ত্বেও, সংস্থাগুলি কর্মসংস্থানের তেমন কোনো সুসংবাদ নেই।

কিছুদিন আগেই, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দাবি করেছেন ভারতের অর্থনীতি প্রত্যাশার থেকেও দ্রুত গতিতে উন্নতির দিকে এগোচ্ছে। বিভিন্ন দিক থেকে আগত ত্রাণের মাধ্যমে করোনা মহামারি পরিস্থিতিতেও সমাজ ও অর্থনৈতিক ক্ষেত্রে অনেক সাহায্য পেয়েছে।

আগামী ২০২৪ সালের মধ্যে ভারতের অর্থনীতিকে ৫০০০ আরব ডলারে পৌঁছে দেবার লক্ষ্যে এগোচ্ছেন প্রধানমন্ত্রী। তবে এই করোনা পরিস্থিতিতেও কিভাবে এই লক্ষ্যে পৌঁছানো সম্ভব, তাও সরাসরি জানিয়ে দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্রধানমন্ত্রী বলেছেন, ‘কয়লা, কৃষি, শ্রম, প্রতিরক্ষা, নাগরিক বিমান চলাচলের মতো বিভিন্ন ক্ষেত্রের সহায়তায় আমরা আবার আগেও অবস্থায় ফিরে যেতে সক্ষম হব। এই সব বিভাগের উন্নতির মাধ্যমেই আমরা মহামারির পূর্বেকার অবস্থায় ফিরে যেতে পারব।

 

 

 

 

Back to top button