fbpx
টাইমলাইনভারত

চিনকে চাপে ফেলতে ড্রাগনের দিকে কড়া নজরদারি চালাচ্ছে ভারতীয় নৌসেনাদল

বাংলা হান্ট ডেস্ক :আমেরিকা ও চিনের মধ্যে প্রতিনিয়তই বানিজ্যিক যুদ্ধ চলছে। যদিও ভারত তাদের মধ্যে থাকতে একেবারে নারাজ। কিন্তু অজান্তেই যেন এই দুই দেশের যুদ্ধে ঢুকে পড়ছে ভারত। আর তাতেই চিনা রনতরীরা এখন ভারতের দিকে আগ্রাসী মনো ভাব নিয়ে ক্মশই এগি্য়ে আসছে। গত সপ্তাহেই একটি লালফৌজ জাহাজ ভারতীয় জলসীমায় ঢুকে পড়ে।

তারপর থেকেই ভারতীয় প্রতিরক্ষা বাহিনী একপ্রকার সতর্ক হয়ে চিনা জাহাজগুলিকে প্রতিনিয়তই নজরদারি চালাচ্ছে। বিশেষ করে চিনের ড্রাগন। যেটি কর্মশই আন্তর্জাতিক জলসীমায় ঢুকে পড়ার চেষ্টা করতে আর তাই ড্রাগনকে ঠেকাতে টহল দিচ্ছে ভারতীয় নৌসেনাদের সাবমেরিনা।

আর এই প্রসঙ্গে বলতে গিয়ে পশ্চিমবঙ্গের নাভাল অফিসার ইনচার্জ সুপ্রভ কুমার দে জানিয়েছেন,ভারত মহাসাগরে লালফৌজের রণতরীগুলির আনাগোনা বেড়েছে। গোটা পরিস্থিতির উপর নজর রাখছে নৌসেনা।  এই মুহূর্তে ভারতীয় জলসীমায় যে কোনও আগ্রাসন ঠেকাতে টহল দিচ্ছে আমাদের সাবমেরিন।’

আসলে কিছুটা হলেও চিনা সাবমেরিনের জন্য চিন্তিত ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। কারণ ইতমধ্য়েই চিনের হাতে দশটি পারমানবিক শক্তি সম্পন্ন রনতরী রয়েছে। যদিও ভারতও কিছুতেই কম যায় না।

উল্লেখ্য, কয়েকদিন আগেই শি ইয়ান ১ চিনের জাহাজ অনুমতি ছাড়াই ঢুকে পড়ে। যদিও ভারতীয় প্রতিরক্ষা বাহিনী তাকে বের করে দিয়েছে। কিন্তু ভারতের অর্থনৈতিক জোনের কাছে এখনও অবধি বেশ কয়েকটি জাহাজ ঘোরাফেরা করছে।

Close
Close