fbpx
আন্তর্জাতিকটাইমলাইন

ভারতের দেওয়া ঈদের মিষ্টি ফিরিয়ে দিল পাকিস্তান

বাংলাহান্ট ডেস্ক: ঈদে ভারতের দেওয়া মিষ্টি ফিরিয়ে দিল পাকিস্তান। প্রত্যেক বছর ঈদ, স্বাধীনতা দিবস, প্রজাতন্ত্র দিবসে আটারি-ওয়াঘা সীমান্তে সম্প্রীতির বার্তা হিসেবে দুই দেশের মধ্যে মিষ্টি ও উপহার আদান-প্রদান করার রীতি রয়েছে। প্রথা মেনেই ঈদে উপহার হিসেবে মিষ্টি নিয়ে তৈরি ছিলেন বর্ডার সিকিউরিটি ফোর্স এর জওয়ানরা। কিন্তু সেই মিষ্টি গ্রহন করলো না পাকিস্তানি রেঞ্জার্স।

বিএসএফের এক আধিকারিক বলেন, “রবিবারই আমরা ঈদের মিষ্টি দেওয়ার প্রস্তাব পাঠিয়েছিলাম। কিন্তু পাক রেঞ্জার্সরা তা নিতে অস্বীকার করেন।”

কাশ্মীরের স্বাধীনতা কেড়ে নেওয়ার পর থেকেই ভারতের বিপক্ষে হাঁটছে পাকিস্তান। ভারতে থাকা পাকিস্তানের রাষ্ট্রদূতদের ফিরিয়ে নেয় পাকিস্তান। পাকিস্থানে থাকা ভারতের হাইকমিশনার কেও ফেরত পাঠিয়ে দেয় পাকিস্তান। পাকিস্তান সরকার দুই দেশের মধ্যে ট্রেন চলাচল ও যোগাযোগ ব্যবস্থা বন্ধ করে দেয়। দুই দেশের মধ্যে বাণিজ্য চুক্তি কূটনৈতিক চুক্তিও বাতিল করেন পাকিস্তান।

২০১৬ তেই ভারতীয় সেনা পাকিস্তানি সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পর থেকে দেওয়ালিতে মিষ্টি আদান-প্রদান বন্ধ করে পাকিস্তান। মনে করা হচ্ছে বিরোধী তার পথে হেঁটেই আগামী ১৪ই আগস্ট ১৫ই আগস্ট ভারত ও পাকিস্তানের মধ্যে মিষ্টি আদান প্রদান করা হবে না।

Back to top button
Close
Close