চাকরির খবরটাইমলাইন

সুখবর! ৫ হাজারের বেশি লোক নেবে ভারতের ডাক বিভাগ; যোগ্যতা মাধ্যমিক পাশ

ভারতীয় ডাক বিভাগ (india post) ৫ হাজারের বেশি শূন্যপদের বিজ্ঞপ্তি প্রকাশ করল। মাধ্যমিক পাশ করলেই এই চাকরিতে (job) করা যাবে আবেদন। অনলাইনে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত করা যাবে আবেদন। জেনে নিন এই চাকরি সম্পর্কে বিশদে

এই চাকরির জন্য শিক্ষাগত যোগ্যতা মাধ্যমিক বা সমতুল পরীক্ষা। একবারে পাশ করলে চাকরির ক্ষেত্রে মিলবে অগ্রাধিকার। পাশাপাশি,  অবশ্যই জানতে হবে বেসিক কম্পিউটার। ৬০ দিনের বেসিক কম্পিউটার ট্রেনিং থাকা বাধ্যতামূলক।

এই কম্পিউটার কোর্স সার্টিফিকেট কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, বিশ্ববিদ্যালয়, বোর্ড, প্রাইভেট ইনস্টিটিউশনের হতে হবে। এছাড়াও মাধ্যমিক, উচ্চমাধ্যমিক বা স্নাতক স্তরে বিষয় হিসাবে কম্পিউটার থাকলে তাকেও সমমানের বলে বিবেচনা করা হবে।

চাকরি মূলত হবে ওড়িশা ও তামিলনাড়ুতে৷ ওড়িশায় সাইকেল III  শূন্যপদের সংখ্যা ২০৬০টি,  তামিলনাড়ুতে ৩১৬২টি। এছাড়া নিয়োগ হবে পোস্ট মাস্টার (বিপিএম), অ্যাসিস্ট্যান্ট ব্রাঞ্চ পোস্ট মাস্টার (এবিপিএম) পদগুলিতেও।

প্রার্থীকে অবশ্যই ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে হতে হবে। তবে সংরক্ষিত প্রার্থীদের ক্ষেত্রে (sc, st, obc, ews) বয়সের ছাড় রয়েছে। অনলাইনে আবেদন করতে indiapost.gov.in ওয়েবসাইটে যান।

প্রসঙ্গত,  কিছুদিন আগেই  করোনা পরিস্থিতির মধ্যেই কবে থেকে পরীক্ষা নেওয়া হবে জানিয়ে দিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তিনি টুইট করে জানিয়েছেন, আগামী ডিসেম্বর মাস থেকেই শুরু হবে রেলের নিয়োগের পরীক্ষা।

রেল মন্ত্রক জানিয়েছে, ১৫ ডিসেম্বর থেকেই শুরু হবে রেলের পরীক্ষা। পরীক্ষা নেওয়া হবে কম্পিউটারের মাধ্যমে। ১ লাখ ৪০ হাজার শূন্যপদের জন্য আবেদন জমা পড়েছে ২ কোটি ৪২ লাখ।

Back to top button