টাইমলাইনখেলাঅন্যান্য খেলাধুলা

শক্তিশালী ডেনমার্ককে হারিয়ে ফাইনালে ভারত, থমাস কাপে নতুন ইতিহাস লিখলেন প্রণয়রা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আইপিএল নিয়ে উন্মাদনার মাঝেই ব্যাডমিন্টনে ইতিহাস তৈরি করলো ভারতীয় দল। যে ভারত ১৯৭৯ সালের পর থেকে কখনো পুরুষদের ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে যেতে পারেনি, তারাই এবার ২০১৬ সালের থমাস কাপ চ্যাম্পিয়ন ডেনমার্ককে পরাজিত করে থমাস কাপের ফাইনালে প্রবেশ করলো।

সেমিফাইনালের নির্ণায়ক টাইয়ে শাটলার এইচএস প্রণয় পঞ্চম ম্যাচে একটি দুর্দান্ত লড়াইয়ের নিদর্শন রেখে ৩-২ ব্যবধানে ভারতকে জিতিয়ে দেশকে নিয়ে গিয়েছেন ফাইনালে। হার দিয়ে শুরু করলেও বিশ্ব চ্যাম্পিয়নশিপের রৌপ্যপদক জয়ী কিদাম্বি শ্রীকান্ত এবং বিশ্বের ৮ নম্বর ডাবলস জুটি সাত্বিকসাইরাজ রঙ্কিরেড্ডি এবং চিরাগ শেট্টি ভারতকে লড়াইয়ে ফিরিয়ে আনেন। টাই তখন ২-২ ফলে সমতায় ছিল যখন ভারতকে উদ্ধারের দায়িত্ব এইচএস প্রণয়ের উপর দেওয়া হয়েছিল।

বিশ্বের ১৩ নম্বর ব্যাডমিন্টন তারকা রাসমুস গেমকের বিরুদ্ধে খেলতে নেমে প্রণয় ম্যাচের মাঝেই একবার কোর্টে পিছলে যান। এর ফলে তার গোড়ালিতে চোট লাগে। কিন্তু ভারতীয় দল মেডিক্যাল টাইমআউট নেওয়ার পরেও তিনি ব্যাথা নিয়ে লড়াই চালিয়ে যান। তিনি যন্ত্রণার মধ্যেও নিজের স্বাভাবিক খেলা খেলার চেষ্টা করছিলেন এবং একসময় কোর্টে তার চলাফেরাতেও জড়তা দেখা যাচ্ছিল। কিন্তু সমস্ত প্রতিকূলতাকে হার মানিয়ে শেষপর্যন্ত তিনি ইতিহাস পাতায় নিজের নাম খোদাই করে নেন। ১৩-২১, ২১-৯, ২১-১২ ফলে জয় তুলে নিয়ে রাতারাতি নায়ক হয়ে যান প্রণয়।

শক্তিশালী ডেনমার্ককে পরাস্ত করা ভারতের পক্ষে সম্ভব হবে তা খুব বেশি কেউ আশাই করেননি। কারণ ভারত দীর্ঘদিন এই জায়গায় পৌঁছায়নি। তাদের অভিজ্ঞতা অনেক কম। উল্টো দিকে ডেনমার্ক ছিল প্রথম ইউরোপীয় দল যারা ২০১৬ সালে এই প্রতিযোগিতায় পদক জিতেছে। কিন্তু শেষপর্যন্ত তাদের বিরুদ্ধেই ইতিহাস লিখলো ভারত।

Related Articles

Back to top button