আন্তর্জাতিকটাইমলাইনভারত

পাক হাইকমিশনারকে দ্বিপাক্ষিক চুক্তি মনে করিয়ে দিল ভারত, দিল কড়া বার্তা

বাংলাহান্ট ডেস্কঃ সীমান্ত এলাকায় যুদ্ধ বিরতি উলঙ্ঘন করায় পাকিস্তানকে (Pakistan) কড়া বার্তা দিল ভারত (India)। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে পাকিস্তানের হাইকমিশনারের ভারপ্রাপ্ত প্রধান আফতাব হাসান খানকে কড়া ভাষায় এই ঘটনার জন্য নিন্দা করে বলা হয়, এই ধরণের ঘটনা আর সীমান্ত এলাকায় সন্ত্রসাবাদীদের প্রবেশকে সমর্থন জানানো, একই ব্যাপার।

ভারতের তরফ থেকে বলা হয়, ‘পাকিস্তান ভারতের নিরীহ নাগরিকদের হত্যা করার জন্য এই আলোর উৎসবকে বেছে নিয়েছে, এটা অত্যন্ত নিন্দনীয় ঘটনা। জম্মু ও কাশ্মীরে নিয়ন্ত্রণ রেখা পাকিস্তানী সেনারা বারংবার হামলা করার জন্য আর্টিলারি এবং মর্টার সহ ভারী ক্যালিবার অস্ত্র ব্যবহার করছে’।

আরও বলা হয়, সীমান্ত এলাকায় এভাবে ভারতীয় সেনা এবং নাগরিকদের উপর বারংবার হামলা, পাকিস্তানের পক্ষ থেকে সন্ত্রাসবাদী প্রবেশের পক্ষে সমর্থনের সমান। এর ফলে পাকিস্তান বারবার যুদ্ধ বিরতি উলঙ্ঘন করার পাশাপাশি দ্বিপাক্ষিক চুক্তি লঙ্ঘন করে ফেলছে। এই দ্বিপাক্ষিক চুক্তিতে বলা ছিল, পাকিস্তানের কোন অংশকেই ভারতের বিরুদ্ধে সন্ত্রাসী হামলার জন্য ব্যবহার করা যাবে না।

দীপাবলির উৎসবের মুখেই জম্মু ও কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার একাধিক সেক্টরে পাকিস্তানী সেনারা হামলা চালায়। সীমান্ত এলাকায় যুদ্ধ বিরতি উলঙ্ঘন করেই শুক্রবার পাক সেনারা ভারতীয় সেনাদের উপর গুলি চালায়। এই ঘটনায় ৫ জন নিরাপত্তা কর্মী এবং ৪ জন বেসামরিক নাগরিক প্রাণ হারান এবং আহত হন ১৯ জন। পাল্টা ভারতীয় সেনাদের আক্রমণে ১১ জন পাকিস্তানী সেনা নিহত হয় এবং ১৬ জন আহত হয়।

Back to top button