টাইমলাইনভারত

২১ এর শুরুতেই মহাকাশে আরও একটি অভিযানে নামছে ISRO, নতুন ইতিহাস তৈরি করবে ভারত

বাংলা হান্ট ডেস্কঃ ইসরো (Indian Space Research Organisation – ISRO) লাগাতার মহাকাশে নতুন নতুন কীর্তিমান স্থাপন করছে। আর সেই ক্রমেই আরও একটি সফলতা হাসিল করতে ইসরো ২০২১ এর শুরুতে চন্দ্রযান-৩ (Chandrayaan-3) লঞ্চ করতে চলেছে ISRO। কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং রবিবার এই কথা জানান। যদিও চন্দ্রযান-২ (Chandrayaan-2) এর বিপরীতে এটিতে ‘অরবিটর” থাকবে না, এটিতে শুধু একটি ল্যান্ডার আর রোভার থাকবে।

গত বছর সেপ্টেম্বর মাসে চন্দ্রযান-২ চাঁদের মাটিতে ‘হার্ড ল্যান্ডিং” এর পর ইসরো (Isro) এই বছরের শেষের দিকে অন্য একটি অভিযানের পরিকল্পনা নিয়েছে। যদিও, করোনা ভাইরাসের মহামারী আর লকডাউনে ইসরো-এর পরিকল্পনাকে প্রভাবিত করেছে আর চন্দ্রযান-৩ এর অভিযানে দেরি হয়েছে। প্রাপ্ত খবর অনুযায়ী, ২০২১ এর শুরুতেই ইসরো চন্দ্রযান-৩ এর লঞ্চ করতে পারে। চন্দ্রযান-৩, চন্দ্রযান-২ এর পুনঃ অভিযান হবে আর এই মিশনে চন্দ্রযান-২ এর মতই একটি ল্যান্ডার আর রোভার থাকবে।

চন্দ্রযান-২ কে গত বছর ২২ জুলাই লঞ্চ করা হয়েছিল। চাঁদের দক্ষিণ মেরুতে চন্দ্রযান-২ কে ল্যান্ড করানোর পরিকল্পনা ছিল। কিন্তু ল্যান্ডার বিক্রম ৭ ডিসেম্বর হার্ড ল্যান্ডিং করায় প্রথম প্রয়াসেই ব্যর্থ হয় আর ইসরো সমেত গোটা ভারতের স্বপ্ন ভেঙে যায়। অভিযান অনুযায়ী পাঠানো অর্বিটর সঠিক ভাবেই কাজ করছে। চন্দ্রযান-১ কে ২০০৮ এ লঞ্চ করা হয়েছিল।

Back to top button