আন্তর্জাতিকটাইমলাইনভারত

পাকিস্তানের সাথে ভারতের বোঝাপড়া করে নেওয়া উচিত! বিতর্কিত মন্তব্য করে বসলেন ফারুক আব্দুল্লাহ

বাংলাহান্ট ডেস্কঃ জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা লোকসভা সাংসদ ফারুক আবদুল্লা (Farooq Abdullah) বহুদিন পর আবারও বিতর্কিত মন্তব্যের জেরে সংবাদ শিরোনামে উঠে এসেছেন। তাঁর দাবি, চীনের সঙ্গে আলোচনা হলে, পাকিস্তান কি দোষ করল? তাঁদের সঙ্গে আলোচনা কেন করা হবে না?

পাকিস্তানের জঙ্গি হামলা
ভারতের দুই সীমান্তে দিনকে দিন উত্তেজনা বেড়েই চলেছে। একদিকে পাক মদতপুষ্ট জঙ্গী সংগঠন এবং অন্যদিকে আচমকাই জেগে ওঠা জমি মাফিয়া চীন। এই পরিস্থিতিতে সীমান্তের দুই শত্রুর সঙ্গে দিনরাত সংঘর্ষের সঙ্গে প্রস্তুত থাকছে হচ্ছে ভারতীয় সেনাদের। পাকিস্তান ভারতের চীর কালেরই শত্রু হিসাবে বিবেচিত। গতবছর পুলওয়ামা হামলার পর থেকে এই প্রতিবেশি শত্রু দেশ পাকিস্তানের সঙ্গে সমস্ত রকম সম্পর্ক ছিন্ন করেছে ভারত।

সীমান্তের নতুন সমস্যা চীন
অন্যদিকে চলতি বছর করোনা মহামারি এবং মার্চ মাস থেকে সীমান্ত এলাকায় ড্রাগনের সেনারা বড্ড বাড়াবাড়ি শুরু করেছে। এই দুই শত্রু দেশের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে ভারত। তবে বর্তমানে চীনের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা মিটিয়ে নেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা উচিত
চীনের সঙ্গে আলোচনা প্রসঙ্গে বহুদিন পর নিজের অভিমত ব্যক্ত করলেন জম্মু-কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা লোকসভা সাংসদ ফারুক আবদুল্লা। পূর্বের স্বভাবেই পাক প্রেমী হয়ে তিনি দাবি করলেন, ‘দিনে দিনে সীমান্ত এলাকায় অশান্তি বেড়েই চলেছে। রোজ দিনই মানুষের প্রাণ যাচ্ছে। লাদাখ থেকে চীনা হস্তক্ষেপ সরাতে আমরা যেভাবে চীনে সঙ্গে আলোচনা করছি, সেভাবেই জম্মু কাশ্মীরের সমস্যা মেটাতে প্রতিবেশি দেশ পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসা উচিত’।

ভারতে থেকেও বহুবার পাক প্রসঙ্গে পাকিস্তানের সুর তুলে তাঁদের হয়েই কথা বলতে শোনা গিয়েছে এই সাংসদকে। বেশ কিছুদিন দূরে থাকার পর আবারও পাক প্রসঙ্গে পাক প্রেমী মনোভাবের প্রকাশ ঘটালেন। তাঁর বিশ্বাস, পাকিস্তানের সাহায্য ছাড়া কোনদিনই কাশ্মীর সমস্যার সমাধান সম্ভব নয়।

Back to top button