আন্তর্জাতিকটাইমলাইন

চীনের উপর চলবে ধারালো চাবুক! সিঙ্গাপুর, থাইল্যান্ডের সাথে হাত মিলিয়ে মাঠে নামল ভারত

বাংলা হান্ট ডেস্ক: চিনের রক্তচাপ আরও বাড়াতে এবার সিঙ্গাপুর ও থাইল্যান্ডের সঙ্গে নৌসেনার মহড়া ভারতের। শনিবার থেকে আন্দামান সাগরে এই মহড়া শুরু হয়েছে। দুইদিন ধরে চলছে এই নৌ-মহড়া। গত বছর থেকেই ত্রিদেশীয় এই নৌ-মহড়া আয়োজিত হচ্ছে। এই মহড়ার পোশাকি নাম সিটমেক্স-২০২০ (SITMEX-2020)। তবে এবার করোনার কথা মাথায় রেখে ‘নো কন্ট্যাক্ট, সি ওনলি’ ফরম্যাটে এই মহড়া হচ্ছে।

তিন দেশের নৌসেনার মধ্যে বোঝাপড়া বাড়ানো, একে অন্যকে সহায়তা করার জন্যই এই মহড়ার আয়োজন। এতে সমুদ্রে যুদ্ধকালীন পরিস্থিতি সৃষ্টি করার পাশাপাশি নাভাল ম্যানুভার, সারফেস ও এরিয়াল লক্ষ্যে মিসাইল প্রক্ষেপণ, অক্ষাংশ-দ্রাঘিমাংশর সাহায্যে স্থান নির্ণয়ের অনুশীলন করা হচ্ছে। ভারতীয় সেনার তরফে এএসডব্লিউ করভেট, আইএনএস কামোর্তা নামে দুটি যুদ্ধ জাহাজ ও আইএনএস কার্মুক নামে একটি মিসাইল গাইডেড করভেট এই মহড়ায় পাঠানো হয়েছে।

সিঙ্গাপুরের নৌসেনার তরফে আরএসএস ইন্ট্রেপিড নামে একটি ফ্রিজেট ও আরএসএস এন্ডেভর নামে একটি এন্ডুরেন্স ক্লাস প্ল্যাটফর্ম ডক পাঠানো হয়েছে। থাইল্যান্ডের নৌসেনার তরফে এইচটিএমএস ক্রাবুরি নামে একটি ফ্রিজেট এই মহড়ায় অংশ নিয়েছে। ২০১৮ সালের জুনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাংরি-লা’তে এই ত্রিদেশীয় নৌ-মহড়ার কথা ঘোষণা করেছিলেন। ২০১৯ সালের সেপ্টেম্বর মাসে পাঁচদিন ধরে আন্দামান সাগরে প্রথম এই ত্রিদেশীয় মহড়া হয়েছিল।

Back to top button