টাইমলাইনটাকা পয়সাভারত

ভারতের সবথেকে বড় দানবীরের তকমা পেলেন এই ধনকুবের, দান করলেন ১১৬১ কোটি টাকা

বাংলা হান্ট ডেস্কঃ তথ্য প্রযুক্তি সংস্থা এইচসিএল-এর প্রতিষ্ঠাতা শিব নাদার (Shiv Nadar) বার্ষিক 1,161 কোটি টাকা অনুদান দিয়ে ভারতের বৃহত্তম জনহিতৈষী হিসাবে আবির্ভূত হয়েছেন। এই তথ্যটি EdelGive Hurun India Philanthropy List 2022 থেকে প্রাপ্ত হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, 77 বছর বয়সী নাদার দৈনিক 3 কোটি টাকা অনুদান দিয়ে ‘ভারতের সবচেয়ে উদার’ ব্যক্তির খেতাব অর্জন করেছেন। উইপ্রোর 77 বছর বয়সী আজিম প্রেমজি গত দুই বছর ধরে শীর্ষস্থানে থাকার পরে এই বছর দ্বিতীয় স্থানে নেমে এসেছেন। তিনি বার্ষিক 484 কোটি টাকা অনুদান দিয়েছেন।

ভারতের সবচেয়ে ধনী ব্যক্তি 60 বছর বয়সী গৌতম আদানি এই তালিকায় সপ্তম স্থানে রয়েছেন। তিনি 190 কোটি টাকা দান করেছেন। এডেলগিভ হুরুন ইন্ডিয়া ফিলানথ্রপি লিস্ট 2022 অনুসারে, ভারতে মোট 15 জন ব্যক্তি বার্ষিক 100 কোটি টাকারও বেশি অনুদান দিয়েছেন। তারপরে 50 কোটি টাকার বেশি দান সহ 20 জন ব্যক্তি রয়েছেন। এবং 43 জন ব্যক্তি 20 কোটি টাকার বেশি অনুদান দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে যে, 80 বছর বয়সী লারসেন অ্যান্ড টুব্রোর গ্রুপ চেয়ারম্যান এএম নায়েক 142 কোটি টাকা দান করেছেন এবং তিনি দেশের সবচেয়ে উদার পেশাদার ম্যানেজার। জিরোধার নিতিন কামাত এবং নিখিল কামাত তাদের অনুদান 300 শতাংশ বাড়িয়ে 100 কোটি টাকা করেছে।

মাইন্ডট্রির সহ সংস্থাপক সুব্রত বাগচী ও পার্থসারথী শীর্ষ 10 দানবীরদের মধ্যে রয়েছেন। তাঁরা 213 কোটি টাকা করে দান করেছেন। Ques কর্পোরেশনের চেয়ারম্যান অজিত আইজ্যাক ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ সায়েন্স (IISc) বেঙ্গালুরুতে 105 কোটি টাকা দান করেছেন। দাতাদের তালিকায় তিনি 12 তম স্থানে রয়েছেন।

ইন্ডিগো এয়ারলাইন্সের সহ-প্রবর্তক রাকেশ গাংওয়াল আইআইটি কানপুরে 100 কোটি টাকা দান করেছেন। রিপোর্টে বলা হয়েছে, গত পাঁচ বছরে 100 কোটি টাকার বেশি দানকারীর সংখ্যা দুই থেকে বেড়ে 15 হয়েছে।

শিব নাদার,Shiv Nadar,HCL,India,Indian Rupee,Crore

হুরুন ইন্ডিয়ার ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান গবেষক আনাস রেহমান জুনায়েদ বলেন, “বিলিওনিয়াররা জনকল্যাণের কাজে জড়িত থাকেন এবং আমি আশা করি আগামী পাঁচ বছরে এই সংখ্যা অন্তত দ্বিগুণ হবে।” ইনফোসিসের নন্দন নিলেকানি, ক্রিস গোপালকৃষ্ণান এবং এসডি শিবুলাল যথাক্রমে নবম, 16 এবং 28 তম স্থানে রয়েছেন। তাঁরা যথাক্রমে 159 কোটি, 90 কোটি এবং 35 কোটি টাকা দান করেছেন।

Related Articles