টাইমলাইনভারতআন্তর্জাতিক

মহাকাশে মহাশক্তি হওয়ার মুডে ISRO, শুক্রগ্রহ অভিযানের উদ্যেশে বড় পদক্ষেপ নিল ভারত

বাংলাহান্ট ডেস্কঃ ভারতের (India) মহাকাশ গবেষণা সংস্থা ISRO একের পর এক বড় পদক্ষেপ নিয়ে চলেছে। আগামী ২০২৫ সালের মধ্যে এবার শুক্রগ্রহ (Venus) সম্পর্কিত মিশনকে বাস্তব রূপ দেওয়ার লক্ষ্যে এগোচ্ছে। ভারতের এই পদক্ষেপে পাশে থাকবে এবার সুইডেনও (Sweden)। নিজেদের বৈজ্ঞানিক উপকরণ সহ উপগ্রহে পাড়ি দেবে ভারতের সঙ্গে।

এই বিষয়ে ভারতে অবস্থিত সুইডেনের রাজদূত klas molin জানিয়েছেন, ‘সুইডিশ ইন্সটিটিউট অফ স্পেস ভিজিট এই মিশনে ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ISRO সঙ্গে যুক্ত রয়েছে’।

IRF উপগ্রহের উপকরণ VNS এই বিষয়ে সমস্ত তথ্য একত্রিত করবে। সূর্য থেকে নির্গত আলোকরশ্মি শুক্রগ্রহের উপর কিরূপ প্রভাব ফেলবে এবং তারপর সেখানে কি প্রতিক্রিয়া হবে। এই মিশনের মাধ্যমে ISRO এবং IRF-এর মধ্যে সংযোগ বাড়িয়ে তোলা।

সুইডিশ আধিকারিদের সূত্রানুযায়ী, IRF -এর আগে সারা নামক একটি উপগ্রহ ২০০৮- ২০০৯ সালে চন্দ্রযান-১ অভিযানে ব্যবহার করা হয়েছিল। সেটা ISRO এবং IRF-এর মধ্যে প্রথম প্রোজেক্ট ছিল। বৈজ্ঞানিকদের ধারণা অনুযায়ী, পৃথিবী এবং শুক্রগ্রহের উৎপত্তি আনুমানিক সড়ে ৪ আরব সাল পূর্বে হয়েছিল। পৃথিবীর তুলনায় শুক্রগ্রহ সূর্যের বেশি কাছে অবস্থিত।

ভারতের এই মিশনে সুইডেনের পাশাপাশি ফ্রান্সের মহাকাশ গবেষণা সংস্থা CNES ও সামিল থাকবে। ফ্রান্সের মহাকাশ গবেষণা সংস্থা CNES-এর তরফ থেকে এই কাজে যুক্ত থাকার আশ্বাস দেওয়ার পাশাপাশি জানানো হয়েছিল, ভারতের ISRO-এর অনুরোধে তারা এই মিশনে অংশগ্রহণ করেছে। পাশাপাশি এই মিশনে রাশিয়া, ফ্রান্স, সুইডেন এবং জার্মানিও থাকছে ভারতের পাশে।

Related Articles

Back to top button