টাইমলাইনআন্তর্জাতিক

সমীক্ষা: জিনপিং না, মোদী সরকারের উপর আস্থা চীনের ৫১% মানুষের

বাংলা হান্ট ডেস্কঃ লাদাখে (Ladakh) ভারত-চীন বিবাদের কারণে দুই দেশের মধ্যে চরম উত্তেজনার মহল সৃষ্টি হয়েছে। আর এর মধ্যে চীন সরকারের মুখপত্র গ্লোবাল টাইমস (Global Times Survey দুই দেশের সম্পর্ক নিয়ে সমীক্ষা করিয়েছে। ওই সমীক্ষায় চীনের ৫১ শতাংশ মানুষ মোদি (Narendra Modi) সরকারের প্রশংসা করেছে। ওই সমীক্ষায় জানা গেছে যে, চীনের জনতা নিজের দেশের নেতাদের নীতি নিয়ে খুশি না।

গ্লোবাল টাইমস এর সমীক্ষায় ৭০% চীনা নাগরিক বলেছে যে, ভারতে চীন বিরোধী মনোভাব অনেক বেশি। যদিও ৩০ শতাংশ মানুষ বিশ্বাসী যে আগামী দিনে দুই দেশের সম্পর্ক ভালো হবে। ওই সমীক্ষায় চীনের মানুষ রাশিয়া, জাপান আর পাকিস্তানের পর ভারত তাঁদের সবথেকে পছন্দের দেশ। যদিও এই সমীক্ষায় ৯০% মানুষ ভারতের বিরুদ্ধে সেনা অভিযানকে সমর্থন জানিয়েছে। প্রায় ৫০% চীনা নাগরিক বলেছে যে, ভারতের অর্থনীতি চীনের উপর বেশি নির্ভরশীল।

সমীক্ষায় শুধু ৫৬ শতাংশ মানুষ জানিয়েছে যে তারা ভারত সম্পর্কে জানে অথবা ভারতের বিষয়ে তাঁরা আগ্রহী। ৫৭% চীনা নাগরিকের বিশ্বাস যে ভারতের সেনা এতটা উন্নত না যে চীনের বিরুদ্ধে নামতে পারে। উল্লেখ্য, ভারত আর চীনের মধ্যে তিনমাস ধরে চলা বিবাদের মধ্যে এটাই প্রথম সমীক্ষা চীনের সংবাদ মাধ্যমের। আর এই সমীক্ষায় চীনের মাথাব্যথার কারণ হল ওই দেশের জনগণ নিজের দেশের সরকারের থেকে মোদী সরকারের উপর বেশি আস্থা রাখছে।

Back to top button