fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

রুশ প্রযুক্তির এস-৪০০ অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র কিনছে ভারত

বাংলা হান্ট ডেস্কঃ নতুন ক্ষেপণাস্ত্র ভারতের ভাণ্ডারে আসতে চলেছে কয়েক বছরের মধ্যেই । ফ্রান্সের প্রযুক্তিতে বানানো রাফালের পর এবার রাশিয়ার প্রযুক্তিতে বানানো শক্তিশালী এবং অত্যাধুনিক যুদ্ধাস্ত্র এস-৪০০ ভারতের হাতে আসতে চলেছে । দীর্ঘ নিয়মের পথ পার করে, আইনের বেড়াজাল কাটিয়ে ২০২৫ সালের মধ্যেই  ভারতীয় সেনাবাহিনীর হাতে আসতে চলেছে এই রুশ প্রযুক্তির ক্ষেপণাস্ত্র ।

আগামী পাঁচ বছরের মধ্যে এই ক্ষেপণাস্ত্র তুলে দেওয়া হবে বলে জানিয়েছে ভারতে রুশ দূতাবাসের উপপ্রধান তথা এই মিশনের ডেপুটি চিফ রোমান বাবুশকিন । রাশিয়ার থেকে অস্ত্র কিনলে মার্কিন আইনে নিষেধাজ্ঞার খাঁড়া ঝুলছিলই । তা জানা সত্ত্বেও আমেরিকাকে না চটিয়ে চিন-পাকিস্তানের সঙ্গে মোকাবিলায় এই ক্ষেপণাস্ত্র কিনতে বদ্ধ পরিকর ছিল ভারত সরকার ।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ভারত সফরের সময় তা নিয়ে ৫৪৩ কোটি মার্কিন ডলারের চুক্তি স্বাক্ষরিত হয় দুই দেশের মধ্যে । তবে প্রথম থেকে এই ক্ষেপণাস্ত্র রাশিয়া থেকে কেনার বিষয়ে আপত্তি জানিয়েছিল আমেরিকা । ২০১৭ সালে এই আইন চালু করেছিল মার্কিন সরকার । রাশিয়া, ইরান এবং উত্তর কোরিয়ার কাছ থেকে অস্ত্রশস্ত্র কিংবা কোনও রকম প্রতিরক্ষা সরঞ্জাম কিনতে চাইলে সেই দেশের উপর নিষেধাজ্ঞা চাপাতে পারে মার্কিন সরকার ।

ভারত সরকার সেই নিষেধাজ্ঞাকে একরকম বুড়ো আঙুল দেখিয়েই রাশিয়ার থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র কিনছে ভারত । এদিকে অবশ্য নিষেধাজ্ঞা আটকে সে কৌশলও নিয়েছে ভারত । মার্কিন যুক্তরাষ্ট্রের কাছে আগেভাগেই  বিশেষ ছাড়ের আবেদন করেছে নয়াদিল্লি ।পাক সন্ত্রাসের মোকাবিলায় ভারতের এই অত্যাধুনিক ক্ষেপণাস্ত্র অত্যন্ত জরুরী বলে মনে করে ভারত । সূত্রের খবর, আগামী ২২-২৩ মার্চ এস-৪০০ ক্ষেপণাস্ত্র চুক্তি নিয়ে রাশিয়া ও চিনের সঙ্গে বৈঠক করতে মস্কো যাওয়ার কথা রয়েছে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের ।

Back to top button
Close
Close