টাইমলাইনভারতআন্তর্জাতিক

নিবিড় হচ্ছে বন্ধুত্বঃ ফিলিপিনসকে ব্রহ্মোস মিসাইল দিয়ে সাহায্য করবে ভারত

বাংলাহান্ট ডেস্কঃ আরও নিবিড় হচ্ছে ভারত (india)-ফিলিপিনসের (Philippines) সম্পর্ক। ভারত এবার যুদ্ধের অস্ত্র দিয়ে সাহায্য করবে ফিলিপিনসকে। যুদ্ধ ক্ষেত্রে অস্ত্রের প্রয়োজনে বিভিন্ন ছোট দেশ এতদিন যাবত বড় দেশের থেকে অস্ত্র আমদানি করত। যেমন এতদিন ধরে বিভিন্ন দেশ- আমেরিকা, চীন, রাশিয়ার থেকেই বেশিরভাগ অস্ত্র আমদানি করত। তবে এবার থেকে সেই তালিকায় ভারতের নামও প্রবেশ করল।

এবার থেকে আর শুধুমাত্র আমেরিকা, চীন, রাশিয়াই নয়, বিভিন্ন ছোট ছোট দেশকে নিজের দেশের তৈরি যুদ্ধের হাতিয়ার দিয়ে সাহায্য করবে ভারত। জানা গিয়েছে, ব্রহ্মোস মিসাইল (brahmos supersonic cruise missile) দিয়ে ফিলিপিনসকে সাহায্য করবে ভারত। সেইমত চুক্তিও হয়ে গিয়েছে ভারতের সঙ্গে।

সম্প্রতি ভারত এবং ফিলিপিনস নিজেদের মধ্যে সুরক্ষা বিষয় হাতিয়ার নিয়ে চুক্তিবদ্ধ হয়েছে। এই চুক্তি অনুসারে ভারতে প্রস্তুত হওয়া বিভিন্ন উচ্চমানের এবং আধুনিকমানের হাতিয়ার থেকে শুরু করে ব্রহ্মোস মিসাইলও দেওয়ার বিষয়ে চুক্তি হয়েছে। শুধুমাত্র চুক্তিবব্ধই নয় সেইমত কাজও শুরু হয়ে গিয়েছে।

ভারত এবং রাশিয়ার যৌথ প্রচেষ্টায় প্রস্তুত হওয়ায় এই সুপার সোনিক ব্রহ্মোস মিসাইলের এখনও অবধি কোন প্রতিদ্বন্ধি পাওয়া যায়নি। ৪০০ কিমি পর্যন্ত শত্রুকে ধূলিস্মাত করার ক্ষমতা সম্পন্ন ব্রহ্মোসের একটি আপডেটেড ভার্সনও আসতে চলেছে, যা ৮০০ কিমির বেশি দূরে থাকা শত্রুর উপর অনায়াসে আক্রমণ করতে পারে।

ফিলিপিনসের পক্ষ থেকে জানানো হয়েছে, ‘আমরা ভারতের থেকে ব্রহ্মোস নিচ্ছি। এই বিষয়ে চুক্তিও হয়ে গিয়েছে। এই অস্ত্রের আমদানি ভারত এবং ফিলিপিনসের সুরক্ষার বিষয়ে নজির সৃষ্টি করবে’। তবে এই বিষয়ে ভারতের পক্ষ থেকে কোন প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এই সুপারসোনিক ব্রহ্মোস মিশাইলের সাহয্যে জল, স্থল এবং আকাশ যেকোন ক্ষেত্র থেকেই শত্রুর উপর আঘাত হানা যেতে পারে। এছাড়াও এই মিশাইলের আপডেটেড ভার্সন আরও দ্বিগুণ ক্ষমতা সম্পন্ন হতে চলেছে, যা আরও বেশি করে শত্রুর ঘুম উড়িয়ে দেওয়ার ক্ষমতা রাখবে।

Back to top button