টাইমলাইনভারতআন্তর্জাতিক

চীন থেকে আর লিথিয়াম আমদানি করবে না ভারত, বড় ক্ষতির মুখে পড়ল চীন

বাংলাহান্ট ডেস্কঃ চীনকে কোণঠাসা করতে কোন সুযোগ ছাড়ছে না ভারত (india)। আর্থিক দিক থেকেও সকল প্রকার সাহায্য বন্ধ করার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে ভারত সরকার। এই পরিস্থিতিতে ভারত NALCO কোম্পানির সাহায্যে আর্জেন্টিনার (Argentina) একটি ফার্মের সঙ্গে যোগাযোগ করেছে। রিচার্জেবল ব্যাটারির ক্ষেত্রে ব্যবহৃত লিথিয়ামের প্রসঙ্গেই এই যোগাযোগ করা হয়েছে।

লিথিয়াম দ্বারা প্রস্তুত এই রিচার্জেবল ব্যাটারি সাধারণত ইলেকট্রনিক সামগ্রী, ল্যাপটপ, মোবাইল ফোন ইত্যাদিতে চার্জ দিয়ে ব্যবহৃত হয়। কিছুদিন আগে পর্যন্ত এই ধরণের জিনিস বাইরের দেশ যেমন চীন থেকে আমদানি করত ভারত। কিন্তু বর্তমান সময়ে আত্মনির্ভর ভারত মিশনে এই রিচার্জেবল ব্যাটারি দেশে প্রস্তুতের ক্ষেত্রে প্রয়োজনীয় উপাদান কাঁচামাল হল লিথিয়াম, সেই কারণেই সরাসরি আর্জেন্টিনার সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে ভারত। আর্জেন্টিনার সঙ্গে লিথিয়াম নিয়ে ভারতের চুক্তির বিষয়টা কিছুটা ভারী পড়তে চলেছে চীনের উপর।

114135 puvvvzhwsd 1551284213 Bangla Hunt Bengali News

দেরিতে শুরু করলেও, ভারত এখন আত্মনির্ভরতার উপর বেশি করে জোর দিচ্ছে। বিদেশ থেকে আমদানি নয়, এবার দেশে প্রস্তুত করে ব্যবহার এবং বহির্দেশে রপ্তানির দিকে এগোচ্ছে ভারত। লিথিয়াম ব্যবহারে বিশেষ পদ্ধতির প্রয়োগে দ্রুতই চার্জ দেওয়ার পরিষেবাও চালু করা হবে। ইলেকট্রনিক গাড়িগুলোর ক্ষেত্রে মাত্র ১০ মিনিটেই সম্পূর্ণ চার্জ এবং মাইলেজ বাড়াতে সক্ষম হবে।

লিথিয়াম আয়ন ব্যাটারিতে গত বছর খুব ভালো ভাবেই কাজ করা গেছে। কিন্তু দেরীতে চার্জ এবং মাইলেজ কম হওয়ার বিষয়ও সামনে এসেছে। এবার এই চুক্তির মাধ্যমে সব সমস্যা দূর করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। এই লিথিয়াম খুবই হালকা ধাতু হওয়ায়, এই ধাতু প্রয়োগে ব্যাটারি খুব হালকা এবং খুব তাড়াতাড়ি চার্জ সম্পূর্ণ করতে পারে। এর ফলে আর চীন থেকে নয়, এবার থেকে আর্জেন্টিনার থেকেই লিথিয়াম নেবে ভারত।

Back to top button