টাইমলাইনভারত

আবার বিশ্ব রেকর্ড গড়বে ভারত, খুব শীঘ্রই আসতে চলেছে সেই দিন !

বাংলাহান্ট ডেস্কঃ আইফেল টাওয়ারের (Eiffel Tower) থেকেও উঁচু ব্রিজ তৈরি করছে ভারত (India)। কাশ্মীরে নির্মিত এই ব্রিজের মাধ্যমেই গোটা দেশের সাথে যোগাযোগ রক্ষা সম্ভব হবে। আগামী বছরেই খুলে দেওয়া হবে এই ব্রিজ, যা বিশ্বের উচ্চতম রেলব্রিজ হিসাবে চিহ্নিত হবে।

চেনাব ব্রিজ
প্যারিসের আইফেল টাওয়ারের উচ্চতা ৩২৪ মিটার। কিন্তু ভারতের এই চেনাব ব্রিজের (Chenab Rail Bridge) উচ্চতা হচ্ছে ভূ-পৃষ্ঠ থেকে প্রায় ৩৫৯ মিটার। যা উচ্চতার দিক থেকে হার মানাবে আইফেল টাওয়ারকেও। সমগ্র বিশ্বে এই ব্রিজের থেকে উঁচু ব্রিজ বর্তমান সময়ে আর দুটো নেই। ২০২২ সালের মধ্যেই সম্পূর্ণ ব্রিজের নির্মাণ কার্য সম্পন্ন হবে।

কাজ সম্পন্ন হবে খুব শীঘ্রই
এই ব্রিজের নির্মান কাজ ২০০২ সালে শুরু করা হলেও, প্রাকৃতিক সমস্যার কারণে বেশ কয়েক বছর স্থগিত রাখার পর আবার ২০১৯ সালে কেন্দ্র সরকারের উদ্যোগে পুনরায় শুরু করা হয়। এই ব্রিজের উপর দিয়ে সর্বাধিক ২৬৬ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ট্রেন চলাচল করতে পারবে। বর্তমান সময়ে কাতরা-বানিহালের ১১১ কিমি এলাকার কাজ এখনও চলছে, যা খুব শীঘ্রই সম্পন্ন হবে।

ইতিমধ্যেই ১৭৪ কিমির মধ্যে ১২৬ কিমি পর্যন্ত কাজ ব্রিজ তৈরির কাজ সম্পন্ন হয়েছে। এই ব্রিজ নির্মানের জন্য প্রধানমন্ত্রী উন্নয়ন যোজনার তরফে ৮০,০৬৮ কোটি টাকা বরাদ্দ করা হয়েছিল। মানুষের উপকারের কথা মাথায় রেখে নির্মিত এই ব্রিজের মাধ্যমে সামাজিক-রাজনৈতিক-সাংস্কৃতিক উন্নয়ন রক্ষিত হবে বলে আশা রাখছে সরকার।

Back to top button
Close