টাইমলাইনভারত

এবার পাকিস্তানের জল বন্ধ করবে ভারত! বিজ্ঞপ্তি জারি করল সরকার

বাংলা হান্ট ডেস্ক: এবার ভারত সরকার (Government Of India) ১৯৬০ সালের সেপ্টেম্বরের সিন্ধু জল চুক্তিতে (Indus Water Treaty) সংশোধনের জন্য পাকিস্তানকে (Pakistan) একটি নোটিশ জারি করেছে। এই প্রসঙ্গে ভারত সরকার জানিয়েছে, “পাকিস্তানের সমস্ত ভুল পদক্ষেপ সিন্ধু জল চুক্তির বিধান এবং তার বাস্তবায়নকে বিরূপভাবে প্রভাবিত করেছে। সেই কারণেই ভারত IWT সংশোধনের জন্য নোটিশ জারি করতে বাধ্য হয়েছে।”

crockex

দায়িত্ব পালন করেছে ভারত: সূত্র অনুযায়ী জানা গিয়েছে যে, পাকিস্তানের কার্যকলাপে তীব্র ক্ষোভ প্রকাশ করার সময় ভারত সরকার আরও জানিয়েছে ভারত, পাকিস্তানের সাথে সিন্ধু জল চুক্তি বাস্তবায়নের ক্ষেত্রে পুঙ্খানুপুঙ্খভাবে দৃঢ় সমর্থক এবং দায়িত্বশীল অংশীদার ছিল। যদিও অপরপক্ষের কাছ থেকে এমনটা হয়নি।

পাকিস্তানকে নোটিশ জারি করা হয়েছে: ভারত সরকার বলেছে যে, ভারত পারস্পরিকভাবে একটি মধ্যস্থতা করার জন্য বারবার চেষ্টা করলেও পাকিস্তান ২০১৭ থেকে ২০২২ সাল পর্যন্ত স্থায়ী সিন্ধু কমিশনের ৫ টি বৈঠকের সময়ে বিষয়টি নিয়ে আলোচনা করতে অস্বীকার করেছে। এমন পরিস্থিতিতে এখন পাকিস্তানকে নোটিশ জারি করা হয়েছে।

নোটিশের উদ্দেশ্য: মূলত, এই নোটিশের উদ্দেশ্য হল সিন্ধু জল চুক্তি লঙ্ঘন সংশোধন করার জন্য পাকিস্তানকে ৯০ দিনের মধ্যে আন্তঃসরকারি আলোচনায় প্রবেশের সুযোগ দেওয়া। পাশাপাশি এই প্রক্রিয়াটি গত ৬২ বছরে পরিস্থিতির পরিবর্তন অনুসারে সিন্ধু জল চুক্তিকে আপডেট করবে।

1164171 1682198520

সিন্ধু জল চুক্তি: এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, সিন্ধু জল চুক্তির বিধান অনুসারে শতদ্রু, বিপাশা এবং রবির জল ভারতকে এবং সিন্ধু, ঝিলাম এবং চেনাবের জল পাকিস্তানকে দেওয়া হয়েছে। ভারত ও পাকিস্তান ৯ বছরের আলোচনার পর ১৯৬০ সালের ১৯ সেপ্টেম্বর সিন্ধু জল চুক্তি স্বাক্ষর করে। পাশাপাশি বিশ্ব ব্যাঙ্কও স্বাক্ষর করে তাতে। এমতাবস্থায়, দুই দেশের জল কমিশন বছরে দু’বার মিলিত হয় এবং প্রকল্পের সাইট এবং গুরুত্বপূর্ণ নদী হেডওয়ার্কগুলিতে প্রযুক্তিগত পরিদর্শনের ব্যবস্থা করে। কিন্তু পাকিস্তান এই চুক্তির নিয়ম-কানুনকে ক্রমাগত উপেক্ষা করার পর এই বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

Adblock Detected

Please consider supporting us by disabling your ad blocker