আন্তর্জাতিকটাইমলাইন

৭০ বছর ধরে ব্রিটেনের আদালতে চলা ৩৫ মিলিয়ন পাউন্ডের মামলা জিতে গেলো ভারত, ফের হতাশ পাকিস্তান!

বাংলা হান্ট ডেস্কঃ ভারত আরও একবার পাকিস্তানকে হারিয়ে দিলো। আপনাদের জানিয়ে রাখি, এইবার ভারত পাকিস্তানকে বিদেশের মাটিতে বিপর্যস্ত করে দেয়। লন্ডনে কয়েক দশক ধরে চলা আইনি লড়াইয়ে পাকিস্তান ভারতের কাছে হেরে যায়। পাওয়া তথ্য অনুযায়ী, এই মামলা ৭০ বছর ধরে চলছিল। আর এই মামলা ৩৫ মিলিয়ন পাউন্ড এর ছিল। বুধবার ২রা অক্টোবর লন্ডনের আদালতে এই মামলা ভারতের পক্ষে রায় শুনিয়েছে।

লন্ডনে এই মামলা ভারত-পাকিস্তান আর হায়দ্রাবাদ এর সপ্তম নিজাম এর বংশধর বিগত ৭০ বছর ধরে চলছে। প্রসঙ্গত, হায়দ্রাবাদের সপ্তম নিজাম ১৯৪৮ সালে লন্ডন ব্যাঙ্কে ১ মিলিয়ন পাউন্ড জমা করিয়েছিল, যেটা বর্তমানে ৩৫ মিলিয়ন হয়েছে। নিজাম এর পয়সা ১৯৪৮ সাল থেকে পাকিস্তান এর তৎকালীন হাই কমিশনার ইউকে রহীমতুল্লার অ্যাকাউন্টে জমা ছিল। লন্ডন আদালত পাকিস্তানের সেই দাবি খারিজ করে দেয়, যেখানে পাকিস্তানের তরফ থেকে বলা হয়েছিল যে, হাতিয়ারের বদলে নিজাম এই পেমেন্ট করেছিল। পাওয়া তথ্য অনুযায়ী, আদালত ১৯৪৮ আর তাঁরও আগে থেকে সমস্ত রকম কাগজপত্র পরীক্ষা নিরীক্ষা করার পর পাকিস্তানের এই দাবি খারিজ করে দেয়।

UK Rahimtoola

এই সিদ্ধান্তের পর ভারত এবার তিন বিলিয়ন টাকা লন্ডন ব্যাঙ্ক থেকে পাবে। এই টাকা হায়দ্রাবাদের নিজাম লন্ডনের ন্যাটওয়েস্ট ব্যাঙ্কে জমা করিয়েছিল। শোনা যাচ্ছে যে, নিজামের পাকিস্তানের প্রতি অনেক প্রীতি ছিল। আর তিনি পাকিস্তানের সাহায্য করতে চেয়েছিলেন। কিন্তু তখনকার নিয়ম অনুযায়ী, সরাসরি ভারত থেকে পাকিস্তানে টাকা পাঠানো যেতনা। আর এই কারণেই নিজাম লন্ডনের ব্যাঙ্কে টাকা জমা করেছিলেন।

Back to top button