টাইমলাইনখেলাঅন্যান্য খেলাধুলা

কুস্তিতে স্বর্ণপদকের বৃষ্টি, শনিবার রাতে ভারতকে পরপর ৩টি সোনা এনে দিলেন রবি দহিয়া, নবীন ও ভিনেশ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বার্মিংহ‍্যাম কমনওয়েলথ গেমসে ভারতের কুস্তি বিভাগে চলছে স্বর্ণবৃষ্টি। ইতিমধ্যে শুধুমাত্র কুস্তিতে মোট ছয় স্বর্ণ পদক জিতেছে ভারত। এছাড়াও এসেছে ব্রোঞ্জ এবং রৌপ্য পদক। শনিবার রাতে পরপর তিনটি সোনা জিতে নিল ভারতীয় কুস্তিগীররা। তার আগের শুক্রবার সাক্ষী মালিক, বজরঙ্গ পুনিয়া, দীপক পুনিয়ারা ভারতকে সোনা এনে দিয়েছিলেন। তাদের পদাঙ্ক অনুসরণ করে শনিবার রাতেও এল তিনটি স্বর্ণপদক।

পুরুষদের কুস্তিতে ৫৭ কেজি ফ্রি স্টাইল ক্যাটাগরিতে সোনা জিতলেন রবি কুমার দহিয়া। এটি ছিল তার প্রথম কমনওয়েলথ গেমসের অভিজ্ঞতা। এর আগে টোকিও অলিম্পিকে তিনি রৌপ্য পদক জিতে ছিলেন। এদিন নাইজেরিয়ান প্রতিপক্ষ এবিকওয়েনিমো উইলসনকে রীতিমতন দাপট দেখিয়ে হারিয়ে নিচের স্বর্ণপদক নিশ্চিত করেছেন তিনি। এর আগে কোয়ার্টার-ফাইনালে নিউজিল্যান্ডের ভারতীয় বংশোদ্ভূত প্রতিপক্ষকে অতি সহজেই হারিয়েছিলেন রবি। কিন্তু সেমিফাইনালে পাকিস্তানের আলী আসাদের বিরুদ্ধে তাকে বেশ কিছুটা কড়া লড়াইয়ের মুখোমুখি হতে হয়। তারপর আজকে ফাইনালে শোনা যায় এরপর অলিম্পিক কমনওয়েলথ এবং এশিয়ান গেমস তিন জায়গাতেই পদপ্রার্থী হয়ে গেল রবি কুমারের।

এরপর ভারতবর্ষের মুখে হাসি ফোটান ভিনেশ ফোগাট। মহিলাদের ৫৩ কেজি ফ্রি স্টাইল ক্যাটাগরিতে তিনি দিনের দ্বিতীয় সোনা জয় করেন। অবশ্য এটি তার কাছে নতুন কিছু নয়। অভিজ্ঞ এই মহিলা কুস্তিগীর এর আগে ২০১৪-তে গ্লাসগো এবং ২০১৮-তে গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে সোনা জিতেছিলেন নিজের ক্যাটাগরিতে। আজ নিজের শ্রীলঙ্কান প্রতিপক্ষ চামদ্যা কেশনিকে হারিয়ে প্রথম ভারতীয় মহিলা ক্রিকেট হিসেবে টানা তিনটি কমনওয়েলথের সোনা জয়ের মতো বিরল রেকর্ড করে ফেললেন ভিনেশ।

এরপরে আজকের এখনো অবধি কুস্তিতে ভারতের তৃতীয় সোনাটি যেতেন নবীন। রবি কুমারের মতো নবীনের কাছেও এটি ছিল নিজের প্রথম কমনওয়েলথ। ফাইনালে পাকিস্তানের প্রতিপক্ষ মোহাম্মদ শরীফ তাহিরিকে হারিয়ে তিনি নিজের প্রথম কমনওয়েলথ স্বর্ণপদক জয় করেন। ১৯ বছর বয়সী নবীন পাকিস্তানের প্রতিপক্ষকে কোন সুযোগ দেননি এবং ৭৪ কেজি ফ্রি স্টাইল তিনি এক কথায় বলতে গেলে হেসেখেলে পাকিস্তানি প্রতিপক্ষকে উড়িয়ে দিয়েছেন।

এছাড়াও আজ কমনওয়েলথে কুস্তিতে ৩টি ব্রোঞ্জ পদকও জয় করেছে। মহিলাদের ৬০ কেজি ক্যাটাগরিতে জ্যাসমিন, ৫০ কেজি ক্যাটাগরিতে পূজা গেহলট এবং ৭৬ কেজি ক্যাটাগরিতে পূজা সিহাগ ব্রোঞ্জ পদক জয় করেছেন। তিনজনেরই এটি ছিল প্রথম কমনওয়েলথ গেমসের অভিজ্ঞতা।

Related Articles

Back to top button