টাকা পয়সাখেলাঅন্যান্য খেলাধুলা

কমনওয়েলথে ইতিহাস, দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে লন বোল ইভেন্ট থেকে সোনা নিয়ে এলেন চার ভারতীয় মহিলা

বাংলা হান্ট নিউজ ডেস্ক: বার্মিংহ‍্যামে দশম পদক জিতলো ভারত। এবার গোটা দেশবাসীর কাছে প্রায় অচেনা একটি খেলা থেকে পদক এলো। কমনওয়েলথ গেমসের পঞ্চম দিনে চার ভারতীয় মহিলার লন বোলের দল রৌপ্য বা ব্রোঞ্জ নয়, একেবারে স্বর্ণপদক জিততেই সক্ষম হয়েছে৷ ভারতের মুখ উজ্জ্বল করা এই চারজন মহিলা হলেন লাভলি চৌবে, পিঙ্কি, নয়নমনি সাইকিয়া এবং রূপা রানী। ভারতীয় লন বোলের এই দল দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাদের শ্রেষ্ঠ খেলাটি বার করে আনে এবং ১৭-১০ স্কোরলাইনে এই ঐতিহাসিক স্বর্ণপদক জিতে নেয়।

কাজটা একেবারেই সহজ ছিল না। কারণ ভারতে খেলাটি খুব বেশি জনপ্রিয় না হলেও দক্ষিণ আফ্রিকায় এই খেলাটি বেশ জনপ্রিয়। কিন্তু পিঙ্কিদের চোয়াল চাপা লড়াই দক্ষিণ আফ্রিকাকে হার স্বীকার করতে পরাজিত করতে সক্ষম হয়েছে। জয়ের পর ভারতীয় দলের আনন্দ উদযাপনের চিত্রই বলে দিচ্ছিল যে পদকটি তাদের কাছে কতটা বিশেষ।

অনেকেই হয়তো লন বোলিংয়ের সম্পর্কে ওয়াকিবহাল নন, ম্যাচের ফল উল্লেখ করার আগে তাদের সুবিধার্থে রইলো এই ভিডিও:

ম্যাচে ১৫ রাউন্ডের শেষে, ভারত ১৭-১০ স্কোরে এগিয়ে ম্যাচ জিতেছিল। কিন্তু ম্যাচ খুব সহজে ভারতের হাতের মুঠোয় আসেনি। দক্ষিণ আফ্রিকান প্লেয়াররা তাদের কড়া চ্যালেঞ্জ উপহার দিয়েছিল। কিন্তু ভারত প্রথম রাউন্ডে ভারত এগিয়ে যাওয়ার পর তাদের আত্মবিশ্বাসও অনেকগুন বেড়ে গিয়েছিল এবং শেষপর্যন্ত তারা তাদের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছে যায়।

যে তিন কারণে এই স্বর্ণপদক ঐতিহাসিক:

• এটি ভারতীয়দের কাছে বলতে গেলে একটি অজানা খেলা
• এই খেলায় বড় মঞ্চে এটাই ভারতের প্রথম পদক জয়
• দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের মতো এই খেলাধুলার চ্যাম্পিয়ন দেশগুলিকে তারা হারিয়েছে

Related Articles