টাইমলাইনভারত

চীনের ৫০০ জওয়ানকে তাড়া করে চার কিমি ভিতরে ঢুকে পড়ে ভারতীয় সেনা

বাংলা হান্ট ডেস্কঃ লাদাখে (Ladakh) বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় (LAC) চীন আর ভারতের (India) মধ্যে উত্তেজনার পরিস্থিতি বেড়েই চলেছে। গত ২৯-৩০ আগস্ট প্যাংগং লেকের পাসে দুই দেশের সেনার মধ্যে সংঘর্ষ বাঁধে। ভারতীয় সেনা চীনের পিপলস লিবারেশন আর্মিকে পিছনে ঠেলে দিয়ে একটি গুরুত্বপূর্ণ পোস্টে কবজা করে নেয়। ভারতীয় সেনা কীভাবে এই কাজ সফল করল, সেটি নিয়ে এখন ধীরে ধীরে রিপোর্ট সামনে আসছে। সুত্র অনুযায়ী, এই সংঘর্ষে ভারতীয় সেনা প্রায় ৫০০ এর মতো চীনা জওয়ানদের ঘিরে ফেলে। এরপর আমাদের জওয়ানরা চীনের চার কিমি ভিতরে ঢুকে যায়।

 

সুত্র অনুযায়ী, ২৯/৩০ আগস্টের রাতে ভারতীয় সেনার জওয়ানদের বীরত্বের সামনে চীনা জওয়ানরা অসহায় হয়ে যায়। PLA-এর প্রায় ৫০০ জওয়ান স্পঙ্গুর এর ডমিনেটিং হাইটে কবজা করার চেষ্টা করে। ওই শৃঙ্গে এখনো পর্যন্ত চীন অথবা ভারত, কারোরই কবজা ছিল না। ওই এলাকায় মজুত ভারতীয় ইলেক্ট্রনিক্স সার্ভিলেন্স উপকরণ গুলো চীনা আর্মির গতিবিধির ব্যাপারে ভারতীয় সেনাকে অ্যালার্ট করে। এরপর অনেকক্ষণ চীনের সেনা আর ভারতীয় জওয়ানদের মধ্যে হেড টু হেড কমব্যাট চলে। পরে চীনের সেনা বাধ্য হয় পিছু হটতে।

৩০ আগস্ট ইন্ডিয়ান আর্মির বিকাশ ব্যাটেলিয়ন, যার আরেক নাম স্পেশ্যাল ফ্রন্টিয়ার ফোর্স চীনের পজিশন আর কবজা বিহীন এলাকার দিকে অগ্রসর হয়। এরপর এই ব্যাটেলিয়ন একটি গুরুত্বপূর্ণ চীনা পোস্ট কবজা করে নেয়। সুত্র অনুযায়ী, বিকাশ ফোর্সের এই অপারেশনে PLA এর অনেক ক্ষতি হয়েছে।

ইন্ডিয়াম আর্মি ওই এলাকায় চার কিমি পর্যন্ত ভিতরে ঢুকে পড়ে, সেখানে চীনের কবজা থাকা পোস্ট গুলোতে দখল নেয় আর রণনৈতিক দিক থেকে গুরুত্বপূর্ণ হাইটেও কবজা করে নেয়। ভারত এখন ওই এলাকায় রণনৈতিক দিক থেকে সুবিধাজনক পরিস্থিতিতে আছে। আর চীন এখন ভারতকে ওই এলাকা থেকে পিছনে যাওয়ার জন্য আবেদন করছে।

Back to top button