আন্তর্জাতিকটাইমলাইনভারত

আমেরিকার পর ভারতের সেনাবাহিনী সেজে উঠছে ৫ থিয়েটার কমান্ডে, বদলে যাবে পুরো সমীকরণ

Bangla Hunt Desk: LAC এবং LOC চীন এবং পাকিস্তানের লাগাতার হামলার যোগ্য জবাব দিচ্ছে ভারতীয় সেনাবাহিনী (Indian amry)। দেশের সুরক্ষায় একদিকে জমি মাফিয়া চীন এবং অন্যদিকে আতঙ্কবাদ গ্রস্থ পাকিস্তান দুই দেশকে একেবারে পাল্টা আঘাত দিতে সর্বদাই প্রস্তুত ভারতের সেনাবাহিনী। তাই এবার স্বাধীনতার এত বছর পর নতুন রূপে সেজে উঠছে ভারতীয় সেনাবাহিনী।

ভারতীয় সেনার এই আক্রমণাত্মক ভক্তিকে আরও শক্তিশালী করতে আগামী ২০২২ সালের মধ্যেই ৫ থিয়েটার কমান্ড (five theatre commands) গঠনের সম্ভাবনা রয়েছে। মন্ত্রী মণ্ডলের সম্মতির পর খুব দ্রুতই সেনা বিভাগের কাছে অতিরিক্ত সংযুক্ত সচিব থাকবে।

৫ কমান্ডের দায়িত্বে থাকবেন বিপিন রাওয়াত
থিয়েটার কমান্ডের সাহায্যে ভারতের ৩ বিভাগের সেনার পুনর্গঠনের কাজ চীনের বিশিষ্ট উত্তরী কমান্ড এবং পাকিস্তানের বিশিষ্ট পশ্চিমী কমান্ডের সঙ্গে শুরু হয়েছে। এই থিয়েটার কমান্ড প্রস্তুতের দায়িত্ব অর্পন করা হয়েছে ভারতের চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতের উপর। পাকিস্তানের বিরুদ্ধে সাজানো থাকবে ‘ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড’ এবং চীনের বিরুদ্ধে থাকবে ‘নর্দার্ন থিয়েটার কমান্ড’। দেশের বাকি তিন অংশের নিরাপত্তা সামলাবে বাকি তিন কমান্ড।

ওয়েস্টার্ন থিয়েটার কমান্ড
অপরদিকে, সিয়াচেন হিমবাহ অঞ্চলের সালতোরো গিরিখাতে ইন্দিরা কল থেকে গুজরাটের রান ও কচ্ছ-এর শেষ প্রান্ত পর্যন্ত থাকছে ‘ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের’ দায়িত্বে। জয়পুর থেকে এই বিভাগের দায়িত্ব সামলানো হতে পারে। তিরুবনন্তপুরম থেকে তৃতীয় থিয়েটার কম্যান্ড ‘পেনিনস্যুলার কমান্ড’, দক্ষিণ ভারতের ও মধ্য ভারতের নিরাপত্তার দায়িত্ব থাকবে। বাকি থাকছে নৌসেনা এবং বায়ুসেনার দায়িত্ব। আন্দামান নিকোবর থেকে বাকি দুই কমান্ড বায়ু সেনা এবং নৌসেনার দায়িত্ব সামলাবে।

নর্দার্ন থিয়েটার কমান্ড
এই থিয়েটার কমান্ড বর্তমান সময়ে শুধুমাত্র চীন এবং আমেরিকার সেনাবাহিনীর কাছে রয়েছে। এরপর এই ক্ষমতা আসতে চলেছে ভারতের সেনাবাহিনীর হাতে। মিলিটারি এন্ড ন্যাশানাল সিকিউরিটি প্ল্যান অনুসারে উত্তরী কমান্ডের পুনর্গঠন করে নর্দার্ন কমান্ডের আয়ত্তায় থাকবে লাদাখের কারাকোরাম গিরিপথ থেকে অরুণাচল প্রদেশের কিবিথু আউটপোস্ট পর্যন্ত। এই কমানের প্রধান কেন্দ্র হতে পারে লক্ষনৌ। এই ক্ষমতার মাধ্যমে LAC -এর ৩৪২৫ কিমি সীমানা।

Back to top button