টাইমলাইনটেক নিউজভারত

আত্মনির্ভরতার পথে আরো এক কদম, whatsapp এর মতোই অ্যাপ বানাল ভারতীয় সেনা

লাদাখ উত্তেজনার পরিপ্রেক্ষিতেভর হওয়া ডাক দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (narendra modi)। এবার আত্মনির্ভর ভারতকে এগিয়ে নেওয়ার জন্য ভারতীয় সেনাবাহিনী (indian army) একটি বড় পদক্ষেপ নিল। সম্পূর্ণ ভারতীয় পদ্ধতিতে মেসেজিং অ্যাপ এসএআই (SAI) তৈরি করেছে ভারতীয় সেনাবাহিনী, যা কয়েকদিনের মধ্যেই চালু হবে।

জানা যাচ্ছে, এই অ্যাপটি মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের সাথে প্রতিযোগিতা করবে। ভারতীয় সেনাবাহিনীর এই অ্যাপ সম্পূর্ণ সুরক্ষিত। সেনাবাহিনী পারস্পরিক যোগাযোগের জন্য এই অ্যাপটি ব্যবহার করবে।

ভারতীয় সেনার এই অ্যাপটির নাম হবে SAI । এই অ্যাপ্লিকেশনটি সুরক্ষিত ভয়েস, টেক্সট এবং ভিডিও কলিং পরিষেবা শেষ করতে সহায়তা করবে। এই অ্যাপ্লিকেশনটি অ্যান্ড্রয়েড স্মার্টফোনের জন্য আপাতত আনা হচ্ছে । অর্থ মন্ত্রকের জারি করা বিবৃতিতে, ভারতীয় সেনাবাহিনীর অ্যাপ্লিকেশন SAI ভারতে হোয়াটসঅ্যাপ, টেলিগ্রাম এর মতো মেসেজিং অ্যাপ্লিকেশনের মতোই হবে। এই অ্যাপ্লিকেশনটি এন্ড টু এন্ড এনক্রিপশন মেসেজিং প্রোটোকল ব্যবহার করবে।

সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে যে সেনাবাহিনীর মেসেজিং অ্যাপ এসএআই পুরোপুরি ভারতীয় হবে। এতে কোডিং সহ স্থানীয় ইন-হাউস সার্ভার এবং সুরক্ষা বৈশিষ্ট্য উপলব্ধ করা হবে, যা প্রয়োজন অনুসারে পরিবর্তন করা হবে।

 

 

 

 

Back to top button