fbpx
টাইমলাইনভারত

কাশ্মীরে সন্ত্রাসীদের খতম করতে ভারতীয় সেনার হাতে এলো বিশ্বের সবথেকে মারক রাইফেল ‘সিগ সাওর”

বাংলা হান্ট ডেস্কঃ ভারতীয় সেনা (Indian Army) আধুনিকীকরণ প্রক্রিয়ার অনুযায়ী ১০ হাজার সিগ সাওর (SIG Sauer) রাইফেলের প্রথম ব্যাচকে যুক্ত করে নিয়েছে। এই অত্যাধুনিক রাইফেলের প্রয়োগ জম্মু কাশ্মীরে (Jammu Kshmir) জঙ্গি বিরোধী অভিযানে কাজে লাগানো হবে। আপনাদের জানিয়ে রাখি, ভারত সীমান্তবর্তী জওয়ানদের অধিক সক্ষম বন্দুক উপলব্ধ করানোর জন্য ফাস্ট ট্র্যাক প্রক্রিয়ার মাধ্যমে ৭২ হাজার ৪০০ টি রাইফেলের অর্ডার দিয়েছে।

বর্তমানে এই রাইফেল জম্মু কাশ্মীরে মোতায়েন ভারতীয় সেনার উত্তর কম্যান্ডের হাতে তুলে দেওয়া হয়েছে। সেনার এই কম্যান্ড জম্মু কাশ্মীরে জঙ্গি বিরোধী অভিযান আর সীমান্তে পাকিস্তান দ্বারা করা যেকোন হামলার মোক্ষম জবাব দেয়। এই রাইফেল ভারতীয় সেনায় যুক্ত হওয়ার পর সেনার মারক ক্ষমতা বৃদ্ধি পাবে। কারণ এই রাইফেল সামনে থেকে হামলা করা (ক্লোজ কমব্যাট) আর দূর থেকে হামলা করা রাইফেল শ্রেণীর মধ্যে সবথেকে উন্নত বলে মানা হয়।

আপনাদের জানিয়ে রাখি, ভারতীয় সেনা ৭২ হাজার ৪০০ টি নতুন অ্যাসাল্ট রাইফেলের জন্য ৭০০ কোটি টাকারও বেশি চুক্তি করেছে। এই রাইফেল আমেরিকার হাতিয়ার নির্মাতা সিগ সাওর দ্বারা করা হচ্ছে। এই রাইফেল গুলোকে আমেরিকায় বানানো হচ্ছে, আর এক বছরের মধ্যে এগুলো ভারতীয় সেনার হাতে তুলে দেওয়া হবে। কারণ এই রাইফেল গুলোর জন্য ফাস্ট ট্র্যাক প্রক্রিয়ার মাধ্যমে চুক্তি করা হয়েছে। পাকিস্তান আর চীনের থেকে আসন্ন বিপদ দেখে ভারতীয় সেনা ফাস্ট ট্র্যাক প্রক্রিয়ার মাধ্যমে এই চুক্তি করেছে।

৭২ হাজার ৪০০ টি রাইফেলের মধ্যে ৬৬ হাজার রাইফেল ভারতীয় সেনার জন্য। আর দুই হাজার রাইফেল ভারতীয় নৌসেনার জন্য চার হাজার রাইফেল ভারতীয় বায়ুসেনার হাতে তুলে দেওয়া হবে। সিগ সাওর SIG716 7.62×51 অ্যাসাল্ট রাইফেল ভারতে নির্মিত 5.56×45 মিমি ইন্সাস রাইফেলের জায়গা নেবে। আপনাদের জানিয়ে রকাহি, ইন্সাস রাইফেল নিয়ে ভারতীয় সেনা এর আগেই অনেক অভিযোগ জমা দিয়েছে। এর ফায়ারিং ক্ষমতা আর ম্যাগাজিং ভেঙে যাওয়ার অনেক অভিযোগ দায়ের আছে। সিগ সাওর ছাড়া ভারতীয় সেনা সাত লক্ষেরও বেশি একে ২০৩ অ্যাসল্ট রাইফেল যুক্ত করার প্রস্তুতি নিচ্ছে। একে ২০৩ ভারত আর রাশিয়ার যৌথ উদ্যোগে দেশে নির্মিত করা হবে।

Back to top button
Close
Close