টাইমলাইনভারত

আমেরিকা থেকে স্পেশ্যাল স্যুট আনা হল ভারতীয় সেনার জন্য, লাদাখের ভয়ঙ্কর ঠাণ্ডায় রক্ষা করবে জওয়ানদের

বাংলা হান্ট ডেস্কঃ পূর্ব লাদাখের (Ladakh) বাস্তবিক নিয়ন্ত্রণ রেখায় চীনের সাথে সাথে ভয়ঙ্কর ঠাণ্ডার মোকাবিলা করার জন্য সম্পূর্ণ রুপে প্রস্তুত ভারতীয় সেনা (Indian Army)। চীনের সীমান্তে মোতায়েন ভারতীয় জওয়ানদের জন্য আমেরিকা থেকে বিশেষ পোশাকের প্রথম ব্যাচ পাঠানো হয়েছে। সরকারি সুত্র অনুযায়ী, আমেরিকার সেনা ব্যবহৃত হাড় কাঁপানো ঠাণ্ডায় জওয়ানের শরীরকে গরম রাখার পোশাক আনা হয়েছে ভারতে। আমাদের জওয়ানরা সেই বিশেষ পোশাকের ব্যবহার করছে এখন।

সুত্র অনুযায়ী, সেনা পূর্ব লাদাখ সেক্টর আর সিয়াচেনের পশ্চিম প্রান্তে সমেত গোটা লাদাখে মোতায়েন জওয়ানদের জন্য ৬০ হাজার পোশাকের সেট স্টোর করে রাখে। এবছর ৩০ হাজার সেটের প্রয়োজন ছিল, কারণ চীনের আক্রমণাত্বক মনোভাব দেখে সীমান্তে প্রায় ৯০ হাজার জওয়ান মোতায়েন করা হয়েছে।

অত্যাধিক ঠাণ্ডার মরশুমে পরা এই পোশাক তৎকাল কেনার জন্য জওয়ানদের অনেক সুবিধা হয়েছে। ভারত এলএসাইট দুটি অতিরিক্ত ডিভিশন মোতায়েন করেছে, এই ডিভিশন গুলোকে পাহাড়ি এলাকা আর সমতল এলাকা থেকে আনা হয়েছে। এদের সবাইকে অনেক বছর ধরে পাহাড়ের উচ্চতায় অভিযান চালানোর জন্য প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

ভারত আমেরিকা থেকে অনেক প্রকারের হাতিয়ার কিনছে। এগুলোর মধ্যে বিশেষ সেনা জওয়ানদের জন্য অ্যাসাল্ট  রাইফেলেসের সাথে সাথে পদাতিক সেনার জন্য সিগসোর অ্যাসাল্ট রাইফেলসও আছে। প্রতিরক্ষা সুত্র অনুযায়ী, এলএসিতে বেড়ে চলা উত্তেজনায় চীনের উপর ভরসা করে আর কোনও ভুল করতে চাইছে না ভারত। আর এই কারণে হাড় কাঁপানো শীতে ভারতীয় জওয়ানদের জন্য লাদাখে এমন ব্যবস্থা করা হয়েছে যে, আগামী গরম পর্যন্ত জওয়ানরা স্বাচ্ছন্দে থাকতে পারবে।

Back to top button