টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভারতীয় ইঞ্জিনিয়ার আবিষ্কার করলো দুর্দান্ত Eye Scanner, ৯৫ শতাংশ নির্ভুলভাবে ধরবে ডায়াবেটিস !

বাংলা হান্ট ডেস্ক :  বর্তমানে ডায়াবেটিস প্রায় প্রতিটি ঘরে ঘরেই থাবা বসিয়েছে, যেটি কোনও বয়স মানে না, যদিও কোনও ওষুধেই ডায়াবেটিস নির্মূল হওয়া সম্ভব নয়। তবে শুধুমাত্র নির্মূল হওয়ার নয় সঠিকভাবে ডায়াবেটিস শনাক্ত করাও কিন্তু চ্যালেঞ্জের বিষয়। কিন্তু এ বার তা কোনও সমস্যাই নয় কারণ ভারতীয় বংশোদ্ভূত ইঞ্জিনিয়ার আবিষ্কার করে ফেললেন এআই ভিত্তিক স্ক্রিনিং সিস্টেম আই স্ক্যানার,যার মাধ্যমে 95 শতাংশ ডায়াবেটিস শনাক্ত করা সম্ভব হবে।

যে কোনও রকম চক্ষু বিশেষজ্ঞ ছাড়াই নিজে নিজে মাত্র এক মিনিটে সঠিক ভাবে পাঁচ করতেও সক্ষম। আমেরিকান একাডেমি অফ অফথালমোলজির 123 তম মিটিংয়ে বিষয়টি প্রথম উপস্থাপন করা হয়েছিল। ডায়াবেটিক করে জন প্রাথী যে কী ভাবে রোগীদের শরীরে আক্রমণ শুরু করে তা আমাদের অনেকেরই জানা নেই, তবে যাঁদের শরীরে শর্করার মাত্রা বেশি তাদেরই সাধারণত ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার সম্ভাবনা থাকে। আর রক্তে যদি উচ্চ শর্করার পরিমাণ থাকে সে ক্ষেত্রে চোখের ক্ষতির সম্ভাবনা থাকে

কারণ চোখের পিছনের দিকের ক্ষুদ্র রক্ত নালি গুলির ক্ষতির জন্য দায়ী এই উচ্চ শর্করার মাত্রা, যা রেটিনা ক্ষতিগ্রস্ত করে তোলে। আসলে ওই ক্ষুদ্র রক্তনালীর মধ্যে তরল এমন ভাবে ছড়িয়ে যায় যার ফলে আরে কি না নিজের কার্যক্ষমতা হারিয়ে ফেলে। তাই কোনও ডায়াবেটিস আক্রান্ত রোগী যদি এ ভাবেই চোখের চিকিত্সা না করেন সে ক্ষেত্রে চির অন্ধত্বের পরিণত হওয়ার সম্ভাবনা থাকে।

তবে যে আই স্ক্যানারটি ভারতীয় ইঞ্জিনিয়ার আবিষ্কার করেছেন সেটি পরীক্ষা নিরীক্ষা করে দেশের পনেরোটি বিভিন্ন মেডিকেল কলেজে 893 জন রোগীর সমস্যা সঠিক ভাবে নির্নয় করতে পেরেছে। জানা গিয়েছে এই সিস্টেমটি ব্যবহার করে 95.5 শতাংশ নির্ভুল ভাবে রোগীদের ছবি ধরা পড়েছে।

Related Articles

Back to top button