খেলাটাইমলাইন

এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে রুখে দিল ভারত। এই ড্র জয়ের সমান বললেন বিশেজ্ঞরা।

তিন বছর পরে যে কাতারে বিশ্বকাপ অনুষ্ঠিত হতে চলেছে, যে কাতার গত ফেব্রুয়ারি মাসে এশিয়ান কাপ চ্যাম্পিয়ন হয়েছে, এই কাতার কোপা আমেরিকায় আর্জেন্টিনা- ব্রাজিলের মতো দলগুলোর বিরুদ্ধে খেলেছে। এর থেকেই বোঝা যায় কাতার কতটা শক্তিশালী দল। এছাড়াও এই কাতার কিছুদিন আগে বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে আফগানিস্থান ফুটবল দলকে ছয় গোলে হারিয়েছে। এই শক্তিশালী কাতার কে রুখে দিল ভারতীয় ফুটবল দল। কাতারের বিরুদ্ধে তাদের ঘরের মাটিতে গোলশূন্য ড্র করে বিশেষ নজির গড়ল ভারতীয় ফুটবল দল।

বিশ্বকাপে প্রথম যোগ্যতা অর্জন পর্বেই ভারতীয় ফুটবল দলকে হারের মুখ দেখতে হয়েছিল ওমানের কাছে। তারপরে ভারতের অন্যতম সেরা প্লেয়ার তথা ভারত অধিনায়ক সুনীল ছেত্রী জ্বরের কারণে অসুস্থ হয়ে পড়েন। ফলে এই ম্যাচে তিনি মাঠে নামেননি আর এমন অবস্থাতে এই দল নিয়ে এশিয়ান চ্যাম্পিয়ন কাতার বিরুদ্ধে নামতে হয়েছিল ভারতীয় ফুটবল দলকে।

ভারতের জাতীয় দলে কোচিং করানোর আগে কোচ ইগর স্টিমাচ বেশ কিছুদিন কাতারের ক্লাবে কোচিং করিয়েছেন। ফলে কাতারের ফুটবল সম্পর্কে তার কিছুটা ধারণা আগে থেকেই ছিল, আর এই ধারণাকে কাজে লাগিয়ে পুরোপুরি ভাবে পরিকল্পনা তৈরি করে কাতারকে রুখে দিলেন ভারতীয় কোচ ইগর স্টিমাচ। পরিকল্পনা মাফিক ঘর সামলে আক্রমনে গিয়ে কাতারের গোল করার সুযোগ ভেস্তে দিয়েছেন তিনি। এছাড়াও বেশ কয়েকটি দূর পাল্লার শটে গোলের দরজা খোলার চেষ্টা করে কাতার কিন্তু সেটা রুখে দেন গোলকিপার গুরপ্রীত সিং সিন্ধু। এই ম্যাচে সিন্ধুকে কিছুটা চীনের প্রাচীরের ভূমিকা পালন করেছেন বলে মনে হয়েছিল।

বিশেষজ্ঞরা মনে করছেন যে কাতারের মতো এইরকম শক্তিশালী দলকে রুখে দেওয়া ভারতীয় ফুটবলের কাছে জয়ের সমান। উল্লেখ্য এই ম্যাচে স্পেনের বিশ্বকাপ জয়ী দলের সদস্য জাভি খেলা দেখতে এসেছিলেন এবং তিনি মাঠে বসে পুরো ম্যাচটাই ভারতের দুর্দান্ত লড়াই উপভোগ করেন।

Leave a Reply

Close
Close