টাইমলাইনভারত

জঙ্গি দমনে নেমে হারিয়েছিল প্রাণ! স্বাধীনতা দিবসে সেই ‘বীর’ শহীদ কুকুরকে শ্রদ্ধা জানালো কেন্দ্র

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি, দেশবিরোধী জঙ্গি হামলায় শহীদ হয় ভারতীয় সেনাবাহিনীর একটি কুকুর। অ্যাক্সেল নামে দুই বছর বয়সী সেই প্রাণীটিকে এদিন শ্রদ্ধা জানালো ভারত সরকার। দেশের নয়া রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Draupadi Murmu) দ্বারা এদিন অ্যাক্সেলের (Axel) উদ্দেশ্যে বিশেষ পুরস্কার ঘোষণা করা হয়। এই ঘটনাটি আবেগঘন করে তুলেছে গোটা দেশবাসীকে।

গত মাসের ৩০ তারিখ দেশের জন্য জঙ্গিদের বিরুদ্ধে লড়াই করতে গিয়ে শহীদ হয় অ্যাক্সেল। কাশ্মীরের বারমুলা এলাকায় দীর্ঘ সময় ধরে চলা যুদ্ধে সকল জঙ্গিদের নিধন করা সম্ভব হলেও বাঁচানো যায়নি কুকুরটিকে আর এবার তার উদ্দেশ্যেই শ্রদ্ধা জ্ঞাপন করা হলো। আজ ১৫ ই আগস্ট স্বাধীনতার ৭৫ বর্ষপূর্তি উপলক্ষ্যে লালকেল্লা থেকে জাতীয় পতাকার উত্তোলন করেন নরেন্দ্র মোদী। একইসঙ্গে একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সেই সঙ্গে এদিন অ্যাক্সেলকে শ্রদ্ধা জানানো আবেগপ্রবণ করে তুলেছে সকলকে।

উল্লেখ্য, প্রতিরক্ষা বাহিনীতে সেনাবাহিনীর সঙ্গে সেনা কুকুররাও সমানতালে নিজেদের দায়িত্ব পালন করে চলে। একাধিক ট্রেনিংয়ের মাধ্যমে প্রস্তুত করা হয় তাদের। অ্যাক্সেল নামে জার্মান শেফার্ড কুকুরটিও ছিল সেই দলে। তবে গত ৩০ শে জুলাই কাশ্মীরের বারমুলা এলাকায় দেশকে বাঁচানোর যুদ্ধেই অবশেষে প্রাণ হারায় সে।

Axel

সেনাবাহিনী সূত্রের খবর, কাশ্মীরের ওই এলাকায় জঙ্গিদের থাকার খবর পেতেই সেনা কুকুরদের সঙ্গে নিয়ে রওনা দেয় তারা। পরবর্তীতে অ্যাক্সেলের গায়ে ক্যামেরা লাগিয়ে তাকে পাঠানো হয় শত্রুদের এলাকায়। পরবর্তীতে সকল জঙ্গিদের নিধন করা সম্ভব হলেও শত্রু শিবিরের তিনটি গুলি ঝাঁঝরা করে দেয় কুকুরটির শরীর। পরে আর তাকে বাঁচানো সম্ভব হয়নি। এদিন স্বাধীনতা দিবসের অনুষ্ঠান উপলক্ষ্যে সেই বীর প্রাণীকেই শ্রদ্ধা জ্ঞাপন করল কেন্দ্র।

Related Articles