চাকরির খবরটাইমলাইনপশ্চিমবঙ্গ

চাকরির বন্যা খড়্গপুর IIT-তে! প্লেসমেন্টের প্রথম দিনেই বার্ষিক ২.৬ কোটি টাকা বেতনের অফার পড়ুয়াকে

বাংলা হান্ট ডেস্ক: বর্তমান সময়ে সর্বত্রই যখন চাকরির আকাল পরিলক্ষিত হচ্ছে ঠিক সেই আবহেই কার্যত নজির স্থাপন করল খড়্গপুর IIT (Kharagpur IIT)। বছরে কোটি কোটি টাকার চাকরি পেয়ে সবাইকে অবাক করে দিলেন সেখানকার পড়ুয়ারা। শুধু তাই নয়, একজন পড়ুয়া আবার বার্ষিক ২ কোটি ৬০ লক্ষ টাকার চাকরির প্রস্তাব পেয়ে রীতিমতো রেকর্ড তৈরি করে ফেললেন। যার জেরে ফের একবার আলোচনার কেন্দ্রবিন্দুতে উঠে এল খড়্গপুর IIT।

জানা গিয়েছে, বর্তমানে খড়্গপুর IIT-তে চলছে পড়ুয়াদের প্লেসমেন্ট কর্মসূচি। এমতাবস্থায়, গত বৃহস্পতিবার এই কর্মসূচির প্রথম দিন ছিল। আর সেই দিনই বিরল নজির স্থাপন করলেন সেখানকার পড়ুয়ারা। এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের তরফ থেকে একটি প্রেস বিবৃতির মাধ্যমে জানিয়ে দেওয়া হয়েছে যে, এই প্লেসমেন্ট কর্মসূচির প্রথম দিনেই মোট ৭৬০ টি চাকরির প্রস্তাব পেয়েছেন পড়ুয়ারা। পাশাপাশি, অন্তর্ভুক্ত রয়েছে প্রি-প্লেসমেন্ট অফারও। সেখানেই সবাইকে অবাক করে সর্বোচ্চ বেতনের চাকরি পৌঁছে গিয়েছে ২.৬ কোটি টাকায়।

এই প্রসঙ্গে জানিয়ে রাখি যে, প্রথম দিনেই মোট ৭০ টি চাকরির জন্য যোগ্য প্রার্থীদের বাছাই করেছে সংস্থাগুলি। সফটওয়্যার থেকে শুরু করে অ্যানালিটিকস, কনসালটিং, ফাইন্যান্স এবং ব্যাঙ্কিংসহ বিভিন্ন ক্ষেত্রে প্রার্থীদের বেছে নেওয়া হচ্ছে। ডিসেম্বরের ১ তারিখে শুরু হওয়া এই প্লেসমেন্ট সেশনে ১৬ টি আন্তর্জাতিক অফার পেয়েছেন পড়ুয়ারা।

শুধু তাই নয়, চলতি বছরে খড়্গপুর IIT মোট ৮০০-রও বেশি ইন্টার্নশিপ অফার পেয়েছে। সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হল, সমগ্ৰ পৃথিবীর ১৪০ টিরও বেশি সংস্থা এই বারে খড়্গপুর IIT থেকে ইন্টার্নের খোঁজ করেছে। এই প্রসঙ্গে IIT-র তরফে প্রকাশিত বিবৃতির মাধ্যমে জানানো হয়েছে যে, সম্প্রতি চলা এই প্লেসমেন্টে এবার অংশ নিয়েছিল বিশ্বের খ্যাতনামা ৩৪ টি কোম্পানি। এর মধ্যে মোট ১৬ টি আন্তর্জাতিক চাকরির অফার মিলেছে প্লেসমেন্টের প্রথম দিনেই।

Placement,iit kharagpur,Job,Students,Salary,Crore,Money,Indian Rupees,Record,State,West Bengal,Indian Institute of Technology Kharagpur,Employment,Indian Rupee

পাশাপাশি, এবারে ক্যাম্পাসিংয়ের প্রথম দিনে যে সংস্থাগুলি এসেছিল তার মধ্যে রয়েছে আলফাগ্রেপ, ক্যাপিটাল ওয়ান, ইএক্সএল সার্ভিসেস, গুগল, গ্র্যাভিটেন, মাইক্রোসফট, রুব্রিক, স্কোয়্যার পয়েন্ট, অ্যাপল ও এয়ারবাসের মত সংস্থা। এমতাবস্থায়, অফার করা সর্বোচ্চ বেতনের পরিমান গিয়ে পৌঁছেছে ২.৬ কোটি টাকায়। এদিকে, পড়ুয়াদের এই বিরাট সাফল্যে স্বাভাবিকভাবেই খুশি হয়েছেন খড়্গপুর IIT-র সিডিসির চেয়ারম্যান এ. রাজাকুমার। পাশাপাশি, তিনি ক্যাম্পাসিংয়ে অংশগ্রহণকারী সংস্থাদের ধন্যবাদও জানিয়েছেন।

Related Articles