আন্তর্জাতিকটাইমলাইনভারত

গ্রেপ্তার ঘরের শত্রু বিভীষণ: গোপনে দেশের তথ্য চীনা গোয়েন্দাদের হাতে তুলে দিতেন ভারতীয় সাংবাদিক

বাংলাহান্ট ডেস্ক: ঘরের শত্রু বিভীষণ হয়ত একেই বলে। ভারতে (India) থেকেও চীনকে (China) দেশের সমস্ত গোপন তথ্য ফাঁস করে দিচ্ছিলেন দিল্লীর ফ্রিলান্স সাংবাদিক রাজীব শর্মা (Rajeev Sharma)। ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য চীনা গোয়েন্দাকে পাচার করার অভিযোগে গ্রেপ্তার করেছে দিল্লী পুলিসের স্পেশাল সেল।

চীনের সাহায্যে ভারতীয় সাংবাদিক
পেশায় একজন সাংবাদিক হলেন রাজীব শর্মা। দিল্লীর ফ্রিলান্স সাংবাদিক রাজীব শর্মা গত ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত এবং নানা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য চীনা গোয়েন্দাদের হাতে তুলে দিতেন বলে অভিযোগ উঠেছে। এমনকি চীনা সরকারের মুখপত্র গ্লোবাল টাইমসে তাঁর লেখাও প্রকাশিত হত, এমনটা দিল্লী পুলিশ সূত্রে জানা গিয়েছে।

পাচার হত ওষুধও
শুধুমাত্র ভারতের গোপন তথ‍্যই নয়, তার পাশাপাশি ভারতে তৈরি হওয়া ওষুধও চীনে পাচার করতেন তারা। সমস্ত কাজে রাজীব শর্মার সঙ্গী ছিলেন এক চীনা মহিলা এবং এক নেপালি নাগরিক। ৩ জনের মিলিত প্রয়াসেই তাদের কাজ চলত। মহীপালপুরের তাদের কোম্পানি থেকেই ভারত থেকে ওষুধ চীনে পাঠানো হত, বলে জানিয়েছেন দিল্লী পুলিসের স্পেশাল সেলের ডিসি সঞ্জীব কুমার যাদব।

লেনদেন চলত মোটা অংকের মাধ্যমে
তিনি আরও জানিয়েছেন, তদন্ত করে জানা গেছে- দেশের বিভিন্ন প্রান্তে চীনা গোয়েন্দাদের সঙ্গে যোগাযোগ করে ২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভারতের প্রতিরক্ষা সংক্রান্ত এবং নানা বিষয়ক গুরুত্বপূর্ণ তথ্য চীনা গোয়েন্দাদের হাতে তুলে দিত তাদের টিম। গত ১ বছর ধরে প্রায় ৪০ লক্ষ টাকা বিভিন্ন এজেন্টের মাধ্যমে তাদের লেনদেন চলত।

Back to top button