টাইমলাইনখেলাক্রিকেট

রাহুল দ্রাবিড় কোচ হতেই শেষ হল রবি শাস্ত্রীর প্রথা, টিম ইন্ডিয়ায় ফিরল পুরনো ঐতিহ্য

বাংলা হান্ট ডেস্কঃ শুরু হয়ে গিয়েছে ভারত বনাম নিউজিল্যান্ড টেস্ট সিরিজ। প্রথম দিনের শেষে সুবিধাজনক জায়গায়। সৌজন্যে নিজের প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামা ক্রিকেটার শ্রেয়স আইয়ারের দুরন্ত অপরাজিত অর্ধশতরান। একসময় পরপর রাহানে পূজারা-কে হারিয়ে যখন বিপদের সম্মুখীন হয়েছিল ভারতীয় দল, ঠিক তখনই জাদেজা-কে সঙ্গী করে ধৈর্য্যশীল ৭৫ রানের ইনিংস খেলে ভারতকে শ্রেয়স প্রথম দিনের শেষে পৌঁছে দিয়েছেন ২৫৮ রানে। তাকে যোগ্য সঙ্গত দিয়ে ৫০ রান করে অপরাজিত রয়েছেন রবীন্দ্র জাদেজা-ও।

কোচ হিসেবে এটি প্রথম টেস্ট সিরিজ রাহুল দ্রাবিড়েরও। কোচ হিসেবে প্রথম টি টোয়েন্টি সিরিজ জয়ের পর টেস্ট কেরিয়ারের প্রথম দিনটাও মন্দ কাটলোনা ভারতের। সেই সঙ্গে তিনি ভারতীয় ড্রেসিংরুমে ফিরিয়ে আনলেন এক পুরোনো প্রথা, যা শাস্ত্রী জমানায় হয়ে গিয়েছিল অবলুপ্ত। আজ সকালে টেস্ট অভিষেক করা শ্রেয়স আইয়ারের হাতে টেস্ট ক্যাপ তুলে দিতে তিনি আমন্ত্রণ জানিয়েছিলেন সুনীল গাভাস্কার-কে। তার হাত থেকেই নিজের টেস্ট ক্যাপ নিয়ে মাঠে নামেন শ্রেয়স।

অস্ট্রেলিয়ার ক্রিকেটে প্রাক্তন তারকা ক্রিকেটারের হাত থেকে ব্যাগি গ্রিন টুপি নেওয়ার নীতি এখনও চালু রয়েছে। একসময় ভারতীয় দলেও চালু ছিল এই রীতি, কিন্তু শেষ কয়েকবছর ধরে দেখা যায়নি সেই রীতি। শাস্ত্রী জমানা শেষ হতেই সেই নীতি ফিরিয়ে এনেছেন রাহুল দ্রাবিড়। টি টোয়েন্টি সিরিজেও অভিষেক করা হর্ষল প্যাটেলের হাতে ওয়ান-ডে ক্যাপ তুলে দিতে আমন্ত্রণ জানিয়েছিলেন সীমিত ওভারের ক্রিকেটের প্রাক্তন তারকা অজিত আগরকার-কে।

রবি শাস্ত্রীর আমলে অভিষেক করতে যাওয়া টেস্ট ক্রিকেটারদের ডেবিউ ক্যাপ দিয়ে থাকতেন অধিনায়ক কোচ অথবা সিনিয়র খেলোয়াড়রা। ২০১৯ সালে ওয়ান ডে ক্রিকেটে শুভমান গিল-এর অভিষেকের সময় তার হাতে ক্যাপ তুলে দিয়েছিলেন মহেন্দ্র সিং ধোনি। তাছাড়া সাধারণত সঞ্জু স্যামসন, কৃষ্ণাপ্পা গৌতম, চেতন সাকারিয়া-দের অভিষেকের সময়ও তাদের হাতে ক্যাপ তুলে দিয়েছিলেন সিনিয়র ক্রিকেটাররা।

Related Articles

Back to top button