টাইমলাইনভারত

ভেঙ্গে পড়ল ভারতীয় নৌসেনার MiG-29K যুদ্ধবিমান, এক পাইলটের হদিশ মিললেও খোঁজ চলছে দ্বিতীয় জনের

বাংলাহান্ট ডেস্কঃ ২৬ শে নভেম্বর বিকাল ৫টা নাগাদ আরব সাগরের বুকে ভেঙ্গে পড়ল ভারতীয় নৌসেনার (Indian Navy) MiG-29K ট্রেনার যুদ্ধবিমান। বিমানের ককপিটে দুজন চালক থাকলেও, একজনের এখনও অবধি কোন খোঁজ পাওয়া যায়নি। আকাশ পথে এবং জলের তলায় খোঁজ চলছে অপর পাইলটের।

ভারতীয় নৌসেনার MiG-29K বিমান
বর্তমান সময়ে ভারতের নৌবাহিনীর কাছে MiG-29K বিমান রয়েছে মোট ৪০ টি। তবে MiG-29K বিমান ভেঙ্গে পড়ার ঘটনা এই প্রথম বার হয়নি। এর আগে গত বছর গোয়ায় পাখির সঙ্গে ধাক্কা লেগে ভারতীয় নৌবাহিনীর একটি MiG-29K বিমান ভেঙ্গে পড়েছিল। কারগিল যুদ্ধেও সামিল ছিল এই মিগ সিরিজের বিমান। আবার এই মিগ সিরিজের বিমান মিগ-২১ চড়েই পাকিস্তানের ঢুকে হামলা চালিয়েছিলেন বায়ু সেনা আধিকারিক অভিনন্দন বর্তমান। তবে বর্তমানে এই সিরিজের বিমান চালাতে গিয়ে বেশ কয়েকজন পাইলটের মৃত্যুও ঘটেছে।

ঘটনার বিবরণ
বৃহস্পতিবার স্বাভাবিক নিয়মেই ভারতীয় নৌসেনার একটি MiG-29K ট্রেনার যুদ্ধবিমান আরব সাগরে যুদ্ধবিমানবাহী রণতরী আইএনএস বিক্রমাদিত্য থেকে পাড়ি দিয়েছি। বিকেল ৫ টা নাগাদ পাড়ি দেওয়ার পরই ওই MiG-29K যুদ্ধ বিমান দুর্ঘটনার কবলে পড়ে।

খোঁজ চলছে নিখোঁজ পাইলটের
বিমান মধ্যস্থ দুই পাইলট পরিস্থিতির বেগতিক আঁচ করতে পেরে শেষ মুহূর্তে এক পাইলট বিমান থেকে বেরোতে পারলেও, অন্য পাইলটের এখনও অবধি কোন খোঁজ মেলেনি। ইতিমধ্যেই আকাশ এবং জলপথে নিখোঁজ পাইলটকে খুঁজতে শুরু করে দিয়েছে ভারতীয় নৌবাহিনী। কিন্তু ঠিক কিভাবে এই দুর্ঘটনা ঘটল, তাও খতিয়ে দেখা হচ্ছে।

Back to top button