টাইমলাইনটেক নিউজভারত

এবার থেকে পেট্রল পাম্পে আর হবে না জালিয়াতি, প্রতারণা রুখতে বড় সিদ্ধান্ত নিল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন

বাংলা হান্ট ডেস্কঃ একদিকে যেমন পেট্রোলের দাম চিন্তা বাড়াচ্ছে মানুষের, তেমনি অন্যদিকে আরেকটি বড় চিন্তার বিষয় হল পেট্রোল পাম্পে বিভিন্ন রকম প্রতারণা। অনেক পেট্রোল পাম্পের ক্ষেত্রেই দেখা যায় পেট্রোলের পরিমান কম দেওয়ার জন্য নানারকম টেকনিক্যাল ছলচাতুরীর আশ্রয় নেন পাম্প মালিকরা। যার জেরে টাকা দেওয়া সত্ত্বেও সঠিক পরিমাণে তেল পাননা গ্রাহকরা। একেই যখন রীতিমতো মহার্ঘ্য হয়ে উঠেছে পেট্রোল ডিজেল, তার উপর যদি এ ধরনের প্রতারণা হয় মানুষ যাবেন কোথায়?

এবার এই ধরনের প্রতারণা রুখতে বড় ব্যবস্থা নিল ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOCL)। সংস্থার তরফে জানানো হয়েছে, গ্রাহকদের সঙ্গে যেকোনো রকম প্রতারণা রুখতে এবার দেশের প্রায় ৩০ হাজার পেট্রলপাম্পে অটোমেটিক করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থা। এর জেরে কেন্দ্রীয় কমিটির দ্বারা সমস্ত পেট্রলপাম্প গুলিকে তদারক করা হবে, যাতে গ্রাহকদের সাথে কোন পাম্প মালিক কোনও রকম কারচুপি না করতে পারেন।

সংস্থার তরফে আজ একটি টুইটে জানানো হয়ছে, “সকল গ্রাহকদের এ কথা জানাতে পেরে আমরা আজ গর্বিত বোধ করছি যে ভারত জুড়ে ইন্ডিয়ান অয়েলের প্রায় ৩০ হাজার পেট্রোল পাম্প এখন থেকে অটোমেটিক করে দেওয়া হয়েছে। পেট্রোল পাম্পের সার্ভারের মাধ্যমে রিয়েল টাইম মনিটরিং করে সব সময় দেখা হবে গ্রাহকরা নির্দিষ্ট মূল্য দিয়ে নির্দিষ্ট পরিমাণ তেল পাচ্ছেন কিনা? এও দেখা হবে যাতে প্রতিটি ডিসপেন্সার থেকে ডেলিভারি শূন্য থেকে শুরু হয়।”

প্রতিবার মিটার শূন্য থেকে শুরু হলে গ্রাহকের সঙ্গে প্রতারণার সম্ভাবনা অনেকটাই কমবে তা বলাই বাহুল্য। ইন্ডিয়ান অয়েলের এই সিদ্ধান্ত আগামী দিনে গ্রাহকদের তাদের প্রতি বিশ্বাস আরও বাড়াবে বলেই দাবি সংস্থার। শুধু তাই নয় এর জেরে সঠিকভাবে স্বচ্ছতাও বজায় থাকবে।

 

Related Articles

Back to top button