টাইমলাইনভারত

কবে থেকে চলবে লোকাল ট্রেন! গুরুত্বপূর্ণ নির্দেশিকা দিল ভারতীয় রেল

বাংলাহান্ট ডেস্কঃ ভারতীয় রেল (indian railway) ২৪ মার্চ লকডাউনের শুরুর দিনটি থেকে লোকাল এবং অন্যান্য ট্রেন চালানো বন্ধ রেখেছে৷ এর মধ্যেই বার বার রেল কবে পুনরায় চালু হবে তা নিয়ে জল্পনা তুঙ্গে। আজ ট্রেন পরিষেবা চালুর বিষয়ে গুরুত্বপূর্ণ নির্দেশিকা দিয়ে সেই জল্পনার অবসান ঘটালেন রেলমন্ত্রী।

মোদি সরকারের রেলমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, এখনই রেল কবে থেকে চালু হবে সে ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেওয়া হয়নি। পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত অনির্দিষ্টকালের জন্য বন্ধ লোকাল ও অন্যান্য ট্রেন।

তবে আপাতত আপদকালীন ব্যবস্থায় যে ট্রেনগুলি চলছে তা চালু থাকবে৷ পাশাপাশি, মুম্বাইয়ে জরুরি ভিত্তিতে সরকারি কর্মচারীদের জন্য যে লোকাল ট্রেনগুলি চলছে সেগুলিও চালু থাকবে।

প্রসঙ্গত, করোনা সংক্রমণ ছড়িয়ে পড়া আটকাতে রেল তৈরি করতে চলেছে বিশেষ কোচ। এই কোচগুলি তৈরি হবে পাঞ্জাবের কাপুরথালাতে। যাত্রী স্বাচ্ছন্দ্যের পাশাপাশি ভাইরাস যাত্রীদের সুরক্ষাকে অগ্রাধিকার দিয়েই এই কোচ তৈরি করা হচ্ছে বলে জানিয়েছে ভারতীয় রেল। আপাতত বিশেষ কয়েকটি রুটে এই নতুন কোচগুলি চলবে বলে জানানো হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে না এলে রেলের বহু রুটে এই কোচ চলতে পারে।

 

এই আধুনিক পোস্ট কোভিড কোচের জানালা, দরজার ছিটকিনি ও হাতলে থাকছে তামার প্রলেপ। যেহেতু কপার কোটেড বস্তুর ওপর করোনা ভাইরাস বেশীক্ষণ বাঁচতে পারে না তাই এই ব্যাবস্থা। পাশাপাশি কোচে বাতাসকে শুদ্ধ ও সতেজ রাখতে প্লাজমা এয়ার পিউরিফায়ার লাগানো থাকবে। টাইটেনিয়াম ডাই অক্সাইডের প্রলেপ থাকছে সিটে। বেসিন ও টয়লেটের বেশীর ভাগটাই হাত দিয়ে স্পর্শ করতে হবে না। ওয়াশ বেসিন-এও থাকছে তামার প্রলেপ।

 

Back to top button
Close