টাইমলাইন

ভারতীয় রেলের বড় ঘোষণা, উৎসবের মরশুমে চালানো হবে ২০০ অতিরিক্ত ট্রেন

ভারতীয় রেল (Indian railways) ব্যাবস্থা লকডাউনের পর এখনো স্বাভাবিক হয় নি। সব মিলিয়ে এই মুহুর্তে দেশে চলছে মাত্র ২৮০ টি ট্রেন । সংখ্যাটা চাহিদার তুলনায় অনেকটাই কম। এবার উৎসবের কথা মাথায় রেখে আরো কিছু নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত নিল রেল। রেল সূত্রে খবর, আপাতত অতিরিক্ত ট্রেনের সংখ্যা ২০০ হলেও পরিস্থিতি বিচার করে আরো ট্রেন চালানো হতে পারে।

প্রতি বছরই পুজোর মরশুমে হু হু করে বাড়ে ট্রেনের টিকিটের চাহিদা। যারা প্রবাসে থাকেন তারা যেমন উৎসব উপলক্ষ্যে বাড়ি ফিরে আসেন তেমনই ছুটি থাকায় অনেকেই পরিবার পরিজন নিয়ে ঘুরতে যান। এবার করোনা পরিস্থিতিতে সেই চাহিদা কম থাকলেও ট্রেনের সংখ্যা নিয়ে ক্ষোভ রয়েছে যাত্রীদের মধ্যে৷ যে কোনো প্রয়োজনে এক শহর থেকে অন্য শহর বা রাজ্যে যেতে হলে ব্যাবহার করতে হচ্ছে সড়কপথ। যার ফলে ভাড়া অনেকটাই বেশি গুনতে হচ্ছে যাত্রীদের।

উৎসবের মরশুমে তাই আরো ২০০ ট্রেনের ব্যাবস্থা রেলের। এই ট্রেনগুলি চলবে ১৫ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত। পাশাপাশি, রেল সূত্রে জানা যাচ্ছে প্রতিটি জোন এর পরিস্থিতি বিচার করে দেখা হবে৷ সফটওয়্যার এর মাধ্যমে বিশ্লেষণ করা হবে টিকিটের চাহিদা। সেই চাহিদা অনুযায়ী বেশ কিছু জোনে অতিরিক্ত ক্লোন ট্রেন চালানো হতে পারে।

অন্যদিকে, একের পর এক আনলকডাউন হলেও এই মুহুর্ত পর্যন্ত লোকাল ট্রেন চালানো নিয়ে কোনো সদর্থক ঘোষনা করেনি ভারতীয় রেল। যা নিয়ে ক্ষোভ রয়েছে যাত্রীদের মধ্যে। অফিস খুলে যাওয়ায় অনেককেই অতিরিক্ত টাকা গুনতে হচ্ছে যাতায়াত ভাড়া বাবদ। দূর শহরতলীর মানুষদের এই সমস্যা আরো প্রকট চাহিদার তুলনায় অপ্রতুল বাস ও ট্রেন না চলা দুইয়ের কারনে বেশ অসুবিধায় পড়েছেন তারা।

 

 

Back to top button