টাইমলাইনভাইরাল

১২ সেপ্টম্বর থেকে আরো ৮০ টি ট্রেন, ১০ তারিখ শুরু বুকিং; জানাল ভারতীয় রেল

বাংলাহান্ট ডেস্কঃ ভারতীয় রেল (indian railway) সূত্রে জানা যাচ্ছে যে নতুন আরো ৮০ টি (৪০ জোড়া) ট্রেন চালু হবে আগামী ১২ সেপ্টেম্বর থেকে। ১০ সেপ্টেম্বর থেকে শুরু হবে এই ট্রেনগুলির বুকিং। এই ভাবে একটু একটু করে ট্রেনের সংখ্যা বাড়িয়ে ধীর পায়ে স্বাভাবিক হবার দিকে এগিয়ে যাওয়ার চেষ্টা করছে রেল।

এই মুহুর্তে দেশে চলছে ২৩০ টি ট্রেন। ১২ সেপ্টেম্বর ৮০ টি ট্রেন যুক্ত হয়ে মোট সংখ্যা দাঁড়াবে ৩১০টি। ১০ সেপ্টেম্বর আইআরসিটিসির ওয়েবসাইট থেকে অনলাইনে কাটা যাবে এই নতুন চালু হওয়া ট্রেনের টিকিট। প্রসঙ্গত, ৭ সেপ্টেম্বর দেশজুড়ে মেট্রোরেল চালু করবার অনুমতি দেওয়া হয়েছে রেলের তরফে। অন্যদিকে মমতা ব্যানার্জি ও রাজ্য সরকারের দরবারের পর যে কোনো মুহুর্তে দেওয়া হতে পারে লোকাল ট্রেন চালানোর নির্দেশ। এই কারনেই প্রতিটি স্টেশনেই চলছে প্রস্তুতি।

 

লোকাল ট্রেন শহর কলকাতা ও শহরতলির লাইফলাইন। প্রতিদিন লাখে লাখে নিত্যযাত্রী আসেন কলকাতার শিয়ালদহ ও যমজ শহর হাওড়া স্টেশন হয়ে নিজেদের কর্মক্ষেত্রে। করোনা পরিস্থিতিতে আনলক পর্ব চালু হলেও এই লাইফলাইন ফের চালু করা সম্পর্কে কোনো নির্দিষ্ট তথ্য দেয় নি মোদি সরকার। তারপর রাজ্য সরকারের তরফেই রেলের কাছে লোকাল ট্রেন চালানোর অনুরোধ করা হয়।

লোকাল ট্রেন শুরু হলে মানতেই হবে সামাজিক দূরত্ব বিধির নিয়ম। সেই নিয়ম যাতে সঠিক ভাবে মেনে চলেন যাত্রীরা তাই ইতিমধ্যেই স্টেশনে স্টেশনে যাত্রীর দাঁড়ানোর স্থান নির্দিষ্ট করে দেওয়া হচ্ছে। শিয়ালদহ – বনগাঁ, শিয়ালদহ – হাসনাবাদ শাখার বিভিন্ন স্টেশনেই জোর কদমে চলছে এই কাজ। প্ল্যাটফর্ম গুলিতে সাদা বা হলুদ রঙের গোল দাগ দেওয়া হচ্ছে নির্দিষ্ট দূরত্ব অন্তর।

লোকাল ট্রেন চালু হওয়ায় আশার পাশাপাশি অন্য প্রশ্নও তুলছেন নিত্যযাত্রীরা। বিশেষ করে শিয়ালদহ – বনগাঁ শাখার যারা নিত্যযাত্রী তারা প্রত্যেকেই জানেন প্রতিদিন কিভাবে অসম্ভব ভিড় হয় এই শাখায়৷ অন্যান্য শাখাগুলির হালও কমবেশি একই। সব মিলিয়ে ট্রেন চললে সামাজিক দূরত্ব কতটা মেনে চলা সম্ভব হবে তা নিয়ে প্রশ্ন থাকছেই।

 

 

Back to top button