টাইমলাইনভারত

ভারতীয় রেলের বড় সিদ্ধান্ত : সাধারণ মানুষের জন্য চালু হচ্ছে লোকাল ট্রেন

বড় ঘোষণা ভারতীয় রেলের (indian railway)। লকডাউনের পর সাধারণ নাগরিকদের জন্য এই প্রথম চালু হচ্ছে লোকাল ট্রেন (local train)। তবে এই ক্ষেত্রে বেঁধে দেওয়া হয়েছে যাত্রী সংখ্যা৷ যদিও সাধারণ যাত্রীদের জন্য নির্দিষ্ট সময় বেঁধে দেওয়ার জল্পনা থাকলেও সে সম্পর্কে এখনো কিছু জানা যাচ্ছে না।

মহারাষ্ট্র সরকার ভারতীয় রেলের কাছে লোকাল ট্রেন চালু করার বিষয়ে আবেদন করেছিল। যার পরিপ্রেক্ষিতে সেন্ট্রাল রেল ও ওয়েস্টার্ন রেল জানিয়েছে বেশ কিছু বিধিনিষেধ মেনে তারা রেল চালু করতে প্রস্তুত। রেলের তরফে জানানো হয়েছে। লকডাউনের পূর্বে যেখানে লোকাল ট্রেনে গড়ে ৩৫ লাখ যাত্রী যাতায়াত করত, এবার সেই সংখ্যা কমে ৯.৬ লাখ করা হচ্ছে।

রেল জানিয়েছে, ‘ বর্তমান ট্রেন সংখ্যা ৭০৪ থেকে সর্বোচ্চ সম্ভাব্য ১৩৬৭ করার ক্ষেত্রে আমাদের কোনও সমস্যা নেই, তবে সামাজিক দূরত্ব ও প্রযুক্তিগত সমাধান রাজ্য সরকারকে নিশ্চিত করতে হবে । জনতা নিয়ন্ত্রণে আরপিএফ, জিআরপি-র বিদ্যমান শক্তি সমর্থন করার জন্য রাজ্য সরকার পুলিশের সহায়তাও প্রয়োজন। ‘

যদিও বাংলায় কবে লোকাল ট্রেন চালু হবে তা নিয়ে এখনো ধোঁয়াশা কাটে নি। রাজ্য সরকার ও রেলের মধ্যে একাধিক আলোচনার পরিস্থিতি তৈরি হলেও শেষ পর্যন্ত আলোচনা হয় নি। যদিও ইতিমধ্যেই বেশ কয়েকবার নিত্যযাত্রীরা লোকাল ট্রেন চালানোর বিষয়ে বিক্ষোভ দেখিয়েছেন। তবুও এখনি লোকাল ট্রেন চালু হবে বলে মনে হচ্ছে না। তবে ইতিমধ্যেই আগাম প্রস্তুতি হিসাবে রেল বিভিন্ন স্টেশন গুলিতে সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য গোল দাগ দিয়ে রেখেছে।

 

Back to top button