কাজের খবরটাইমলাইনভারত

বন্ধ ভারতীয় রেলের এই পদের নিয়োগ, উঠে যাচ্ছে ব্রিটিশ আমলের খালাসি সিস্টেম

বাংলাহান্ট ডেস্কঃ ভারতীয় রেলের (indian railway) তরফ থেকে জানানো হয়েছে ব্রিটিশ আমল থেকে চলে আসা রেলের খালাসি সিস্টেম অত্যন্ত দৃষ্টিকটু, তাই ভারতীয় রেল এই পদটির বিলোপ সাধন করতে চলেছে। পাশাপাশি এই পদে আর কোনো নিয়োগও হবে না।

রেল অফিসারের বাংলোয় পরিচারকের মত কর্মরত থাকবেন রেলেরই অন্য এক জন সরকারি কর্মচারী, ২০২০ সালে দাঁড়িয়ে এই দৃশ্য অত্যন্ত দৃষ্টি কটু৷ ব্রিটিশ আমল থেকে চলে আসা এই পদটির বিলোপ সাধন করল রেল। রেল সূত্রে জানা যাচ্ছে, টেলিফোন অ্যাটেড্যান্ট ডাক খালাসির পদে নিয়োগ পুরোপুরি বন্ধ করে দেওয়া হবে।

পাশাপাশি জুলাই মাসে রেল যে খালাসি পদে চাকরির বিজ্ঞপ্তি দিয়েছিল তাও প্রত্যাহার করা হবে। যদিও খালাসি হিসাবে যারা কর্মরত তাদের ভবিষ্যৎ নিয়ে এখনো কোনো বক্তব্য জানায় নি ভারতীয় রেল। সব মিলিয়ে, রেলের আরেকটি পদের বিলোপ সাধন সরকারি চাকরির পরিসরকে আরো ছোটো করে দিল।

এর আগে, খরচ কমাতে এবার নিয়োগ না করার পথে হাঁটার সিদ্ধান্তের কথা জানিয়েছে রেল। রেল সূত্রে জানা যাচ্ছে, সুরক্ষার সাথে যুক্ত পদগুলি বাদে আর সব ক্ষেত্রে আপাতত নিয়োগ স্থগিত রাখা হয়েছে। রেলের সব জেনারেল ম্যানেজারকেই সম্প্রতি এই নির্দেশ পাঠানো হয়েছে। খুব শীঘ্রই ৩ হাজার ৬৮১ পদে বিলোপের প্রক্রিয়া শুরু হবে। রেলের ৪ টি ডিভিশন ও সদর দপ্তর মিলিয়ে মোট ৩ হজার ৬৮১ পদ বিলোপ করা হবে। দক্ষিণ-পূর্ব রেলের ৮৮৫ পদ এর আওতায় আসবে বলে জানা গিয়েছে।

এর আগে, ভারতীয় রেলের ডিজি আনন্দ এস খাতি প্রেস কনফারেন্সে বলেন, রেলে না কারোর চাকরি যাবে আর না নতুন করে ভর্তি প্রক্রিয়া কমবে। উনি বলেন, ট্রেনের সঞ্চালনের জন্য প্রয়োজনীয় যেকোন সুরক্ষা শ্রেণীর চাকরি স্যারেন্ডার করা হবে না। নতুন রেলওয়ে অবকাঠামোগত প্রকল্পগুলির জন্য সুরক্ষা-বহির্ভূত শূন্যপদগুলি স্যারেন্ডার হলে আরও সুরক্ষা শূন্যপদ তৈরি করতে সহায়তা হবে। রেলওয়েতে ব্যবহৃত আধুনিক প্রযুক্তির ফলে নতুন স্ট্রাকচার হচ্ছে। আর এরফলে সংশাধন গুলোর সঠিক ভাবে ব্যবহার হওয়া খুব দরকার। আর এই কারণে বিভিন্ন শ্রেণীর পদের জন্য আগে থেকেই চলা সমস্ত ভর্তি অভিযান জারি থাকবে। রেলওয়েতে কারোর চাকরি যাবেনা।

Back to top button
Close